আপন দর্পণে || আবু যোবায়ের আল মুকুল



 বিশ্বজুড়ে আহাজারি করোনার নজরদারি
                     ফেটে যায় বুক,
তাই একবার দেখি বারবার দেখি
                     দেখি আমার মুখ।

প্রাণ ঝরছে দিবা-নিশি
                     উবে যায় সুখ,
তাই একবার দেখি বারবার দেখি
                     দেখি আমার মুখ।

হাহাকারে দিন কাটছে আজ
                    বিবর্ণ এই লুক,
তাই একবার দেখি বারবার দেখি
                    দেখি আমার মুখ।

শিশু-নারী আবাল-বৃদ্ধ
                   কোথায় রাখে দুখ্,
তাই একবার দেখি বারবার দেখি
                   দেখি আমার মুখ।

এমপি কাতরায় মন্ত্রী হায় হায়
                   বাদ যায়না রাষ্ট্রদূত,
তাই একবার দেখি বারবার দেখি
                   দেখি আমার মুখ।

উহান থেকে শুরু যার
                  কাঁপায় তামাম মুলুক,
তাই একবার দেখি বারবার দেখি
                  দেখি আমার মুখ।

ধনী-নির্ধন চাকুরিজীবী সব
                  পুষছে মরণ অসুখ,
তাই একবার দেখি বারবার দেখি
                  দেখি আমার মুখ।

চীন ইতালি স্পেনের পর
                  শীর্ষে মার্কিন মুলুক,
তাই একবার দেখি বারবার দেখি
                   দেখি আমার মুখ।

বাংলাদেশীরা বেশ অসহায়
                   ত্রাসে কাঁপে বুক,
তাই একবার দেখি বারবার দেখি
                    দেখি আমার মুখ।

ডাক্তার নার্স সাংবাদিক পুলিশ
                    মরছে আরও প্রশাসক,
তাই একবার দেখি বারবার দেখি
                     দেখি আমার মুখ।

রাজা-বাদশা সচিব-আমলা
                      ভুগছে যারা শিক্ষক,
তাই একবার দেখি বারবার দেখি
                       দেখি আমার মুখ।

লাতিন আমেরিকায় চলছে এবার
                        মৃত্যুর নগ্ন হুজুগ,
তাই একবার দেখি বারবার দেখি
                        দেখি আমার মুখ।

মিনতি জানাই সারা পৃথিবী
                         ঐক্যের আওয়াজ তুলুক,
তাই একবার দেখি বারবার দেখি
                         দেখি আমার মুখ।

প্রকৃতির কাছে জিম্মি মোরা
                         সুখ কিংবা অসুখ,
তাই একবার দেখি বারবার দেখি
                         দেখি আমার মুখ।

ঊর্ধ্বপানে তাকাই যেন
                         গায়েবি মদদ আসুক,
তাই একবার দেখি বারবার দেখি
                          দেখি আমার মুখ

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।