প্রিয়জন।। গোলাপ মাহমুদ সৌরভ


প্রিয়জন,
আজ পশ্চিমাকাশের কালো মেঘ গুলো ধূসর হয়ে চোখের কোণে বৃষ্টির জন্য পায়তারা করছে মনের মাঝে প্রিয়জন বিহীন একটা শূন্যতা বিস্তার করছে আজ পাঁচটি বছর হয়ে গেলো প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ মূহুর্তটুকু কাটাতে পারিনি তাই আজ প্রচন্ড কষ্টে  ভিতর টা যেন চৌচির হয়ে যাচ্ছে এবারের ঈদ বোধহয় প্রিয়জন বিহীন ঐ কষ্ট নামক দূর প্রবাসের জেলে বসেই কাটাতে হবে। সবার ছুটি হয় কিন্তু ঈদের দিনেও আমার ছুটি হয় না । তাই ঈদের দিনকেও আমার কাছে প্রতিদিনের মতোই মনে হয়। যখন কেউ জানায় করে আজ ঈদের দিন । তখনই আমি বিস্মিত হয়ে বলি হাহা আজ ঈদের দিন। আমার মনেই নেই কারণ এক হলো প্রিয়জন কাছে নেই দুই আমার ছুটি নেই তাই মনে কোনো আনন্দ উল্লাস কিংবা নতুন জামাকাপড় কিনি নাই । শুধু মুচকি হেসে বলি কী অদ্ভুত জীবন আমাদের। প্রবাস মানেই একাকিত্বের জীবন শত কষ্ট হলেও মনের মাঝে চেপে ধরে নিরবে সহ্য করে যেতে হয় শুধুমাত্র প্রিয়জনের মুখে একটু হাসি দেখবো বলে। যাহোক একজনের কষ্টের বিনিময়ে দশজন সুখে থাকে এর চেয়ে বড় পাওয়া আর কী হতে পারে। প্রবাসে আসা যতটা সহজ তার চেয়ে বেশি কঠিন প্রবাস থেকে নিজের দেশে যাওয়া কারণ ইচ্ছে করলেই যাওয়া যায় না যেতে হলে অনেক ভেবে চিন্তে যেতে হবে প্রথমে বাড়িতে গিয়ে চলবো ক্যামনে আয় বন্ধ হয়ে যাবে তাছাড়া পরিবার পরিজনদের জন্য এবং আত্মীয়স্বজন দের কিছু কেনাকাটা করতে হবে তাছাড়া সবাই অপেক্ষা থাকে আমি প্রবাস থেকে যাবো সবাই কিছু পাবে আর এসব ভাবতে ভাবতে কতো বছর পেরিয়ে যায় আর বাড়ি ফেরা হয় না। সামনে ক'দিন পরেই ঈদ সবার মনে কত্ত স্বপ্ন আনন্দ উল্লাস আর আমার মনে বেদনার বিষাদে ঈদ বিহীন নিঃসঙ্গ সময় কাটানো ছাড়া আর কিছুই না। ঈদ কখন আসে কখন যায় বলতেই পারিনা। হাজার হাজার মাইল পারি দিয়ে এসেছি আর নিজের বিবেকের কাছে মনুষ্যত্ব কে পুঁজি করে এক মানবতার ফেরিওয়ালা সেজেছি আর নিজের ইচ্ছে গুলো কে টাকার কাছে বিক্রি করে দিয়েছি তাই আজ আমার বলতে প্রিয়জনের মুখে একটু হাসি তাদের সুখেই আমি সুখে ভাসি তাদের ভালো ভাবে ঈদের আনন্দ দিতে পারাই আমার মানবিক স্বার্থকতা খুঁজে পাই প্রিয়জন সবসময় ভালো থাকুক সুখে থাকুক এই প্রত্যাশার মাঝেই বেঁচে থাকতে চাই কারণ তাদের ঈদ মানেই আমার ঈদ তাদের সুখ মানেই আমার সুখ। আজ খুবই ইচ্ছে করছে যদি প্রিয়জনের সাথে এবারের ঈদ টা করতে পারতাম কতোই না ভালো হতো হাসি খুশি আনন্দ উল্লাসে ঘুরেফিরে খুব মজা করে ঈদের মূহুর্ত টুকু কাটতো কত্ত ধরনের মজার মজার খাবার খেতাম বেড়াতে যেতাম ঘুড়তে যেতাম এমন ভাবনা গুলোই আজ মনের মাঝে ঘুরঘুর করছে আর হতাশা ক্লান্ত দেহে মনের মাঝে অভিমানে পাথরচাপা কান্না হৃদয়ে ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাস এর মতো মনোভাব সৃষ্টি হয় কখন আমার ছুটি হবে আবার ঈদের আনন্দ উল্লাসে ফিরে পাবো নিজের স্বাধীনতা ইচ্ছে খুশির ডানা মেলে উড়ে বেড়াবো আপন মনে লিখবো না আর অভিমানে প্রবাস থেকে ঈদের চিঠি স্বপ্নরা বাড়ি যাবে আনন্দে উল্লাসে মনটা নেচে উঠবে। জানি না কবে কখন স্বদেশে ফিরে যাবো আপন জনের সাথে এক টেবিলে বসে খাবো চেনা মুখগুলো আবার সামনে এসে বলবে চলো আজ হারিয়ে যাই আনন্দ সুখের ঐ সীমানায় যেখানে ডানা মেলা মুক্ত পাখির মতো স্বাধীনতা আছে ইচ্ছে গুলোর মূল্য আছে। আজ আশায় বুকে স্বপ্ন বুনি যেদিন স্বপ্ন গুলো পূরণ হবে সেদিন মনের আনন্দে ডানা উড়ে যাবো আমার স্বদেশে তাই আজ প্রবাস থেকে ঈদের চিঠি প্রিয়জনের উদ্দেশ্যে ভালো থেকো তোমরা আনন্দে কাটুক তোমাদের এবারের ঈদ, সুখ ও শান্তিময় হোক প্রিয়জনের প্রতিটি মূহুর্ত শুভকামনা স্বদেশে থাকা প্রিয়জনের জন্য ভালো থেকো অফুরন্ত সময়ের জন্য।

ইতি
একজন প্রবাসী

1 Comments

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

  1. আন্তরিক কৃতজ্ঞতা জানাই সম্পাদক মহোদয়

    ReplyDelete
Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।