বর্ণপ্রপাতে লেখা পাঠানোর নিয়ম

 


বর্ণপ্রপাত। কুড়িগ্রাম, বাংলাদেশ থেকে প্রকাশিত শিল্প-সাহিত্য-সংস্কৃতির অনলাইন সাময়িকী। বিশেষ সংখ্যা প্রিন্ট করা হয়। ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, অনুবাদ সাহিত্য, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন।

বর্ণপ্রপাতে লেখা পাঠাতে যা করতে হবে
১. ইউনিকোড, অভ্র কিংবা সুতন্নি এমজে ফন্টে ওয়ার্ড ফাইলে কিংবা মেইলের বডিতে লেখা পাঠাতে হবে। ইমেইল : bornopropat@gmail.com

২. মেইলের সাবজেক্টের ঘরে লেখার বিষয়। যেমন : কবিতা, গল্প, প্রবন্ধ, উপন্যাস ইত্যাদি। কোন বিশেষ সংখ্যা হলে তা উল্লেখ করতে হবে। যেমন : কবিতা/গল্প/উপন্যাস/গদ্য/প্রবন্ধ বা ঈদ সংখ্যা/ শীত সংখ্যা/ পূজা সংখ্যা/ বর্ষা সংখ্যা ইত্যাদি। লেখার সঙ্গে লেখকের সংক্ষিপ্ত পরিচিতি, এক কপি ছবি এবং যোগাযোগের সুবিধার্থে ফেসবুক আইডির (যদি থাকে) লিংক দেওয়া বাঞ্ছনীয়। কবিতা পাঠালে অবশ্যই পাঁচ থেকে দশটি কবিতা ও ফটোগ্রাফি পাঠালে পাঁচ-সাতটি ছবি দিতে হবে। ছবির নাম ও ছবি ভাবনা সংযুক্ত করতে হবে। প্রবন্ধ ও গল্প কমপক্ষে ২টি।

৩. অপ্রকাশিত লেখা প্রকাশের জন্য অগ্রাধিকার পাবে। অনলাইনে প্রকাশিত নয় এমন পুরাতন লেখাও পাঠাতে পারবেন।

৪. অন্য কোন মাধ্যমে প্রকাশিত যা অনলাইনে নাই সেই লেখা গুরুত্ব বিবেচনা করে প্রকাশের ক্ষেত্রে লেখক এবং সম্পাদকের সম্মতি সাপেক্ষে প্রকাশের জন্য বিবেচিত হবে। সেক্ষেত্রে লেখাটি কবে কোন পত্রিকায় কততম সংখ্যায় প্রকাশিত হয়েছিল তা উল্লেখ করতে হবে।

৫. সব ধরণের লেখায় শব্দসংখ্যা অনির্দিষ্ট। তব অনলাইনে পাঠকদের পড়ার কথা মাথায় রেখে লেখা পাঠাবেন।

৬. একজন লেখকের কাছে শুদ্ধ বানান এবং সঠিক বাক্যের লেখা বর্ণপ্রপাত প্রত্যাশা করে।

৭. কোনো লেখায় বিশেষ কোনো সম্পাদনা প্রয়োজন হলে সম্পাদনা পরিষদ করতে পারবেন বা লেখক নিজে সম্পাদন করায় সম্মত থাকতে হবে। এতে অসম্মতি থাকলে আপনার লেখা না পাঠায় ভালো হবে।

৮. লেখা পাঠানোর পরবর্তী ১৫ দিনের মধ্যে লেখাটি অন্য কোন পত্রিকায় পাঠানো বা প্রকাশ করা যাবে না। ১৫ দিনের মধ্যে লেখাটি প্রকাশিত না হলে তা অমনোনীত বলে ধরে নিতে হবে। এ জন্য কর্তৃপক্ষ কারো কাছে জবাবদিহি করতে বাধ্য থাকবে না।

বর্ণপ্রপাত পড়তে, প্রকাশিত লেখার আলোচনা করতে, লেখা সোশ্যাল মিডিয়ায় শেয়ার দিতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ, গ্রুপ ও ইউটিউবে চোখ রাখুন।

www.facebook.com/bornopropat
www.youtube.com/@bornopropat
www.bornopropat.blogspot.com

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।