এ প্লাস পাওয়াই বড় কথা নয়- প্রকৃত শিক্ষার গভীরতা কতটুকু? ।। বর্ণপ্রপাত




আব্দুর রাজ্জাক সরকার
কয়েকদিনের মধ্যেই এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে । শিক্ষার্থীসহ অভিভাবকরা অনেকেই এ প্লাস পাওয়ার প্রত্যাশায় দিন গুনছে। প্রকৃত শিক্ষা অর্জন থেকে সরে এসেছে শিক্ষার্থীরা একটি বিরাট অংশ ।
শিক্ষার মূল উদ্দেশ্য হলো ভালো মানুষ হিসেবে গড়ে তোলা । দক্ষতা তৈরি করার পাশাপাশি সামাজিক মূল্যবোধ সম্পর্কে বাস্তব জীবন সম্পর্কে জ্ঞান  অর্জন করা।
শিক্ষার্থীদের জীবনের লক্ষ্য পূরণের প্রয়োজন কঠোর পরিশ্রমের পাশাপাশি মানবিক গুণাবলি অর্জন করা।
বর্তমান সময়ের প্রেক্ষাপটে শিক্ষার্থী ও অভিভাবকরা ভালো ফলাফল বা জিপিএ-৫ অর্জনের লক্ষ্যে প্রতিযোগিতায় নেমে পড়েছে।শিক্ষার্থীদের পাশাপাশি বর্তমানে অভিভাবকরা অধিকাংশ মনে করেন ভালো ফলাফলের কারণে দেশের নামকরা কলেজে ভর্তি হবে ভবিষ্যতে ভালো চাকরি পাবে।
পড়াশোনার উদ্দেশ্য যে কেবল সার্টিফিকেট অর্জন নয়, ভালো চাকরি নয় , প্রকৃত বিদ্যা অর্জন সেই দিকটা থেকে আমরা মনে হয় অনেকটা সরে এসেছি।
শহর-গ্রামগঞ্জে কিছু কিন্ডার গার্ডেনের সহযোগিতায় পিএসসি-জেএসসি পরীক্ষায় অভিভাবকরা কোমলমতি শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা করেন যা মোটেই কাম্য নয়। এমনকি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে কিনা সে বিষয়টি গুরুত্ব দিয়ে থাকেন অভিভাবক সহ প্রাইভেট স্কুলের পরিচালকদের নেটওয়ার্কিং ব্যবস্থাপনায়।
বর্তমানে হাতেগোনা কিছু শিক্ষার্থী প্রকৃত শিক্ষা অর্জন করে মাত্র। শিক্ষার্থীদের একটি বড় অংশ যাচ্ছে তিমিরে।
তাই আমাদের দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে মৌলিক শিক্ষার মান বাড়াতে হবে'। শিক্ষার্থীদের ক্লাসের পড়াশোনার পাশাপাশি নৈতিকতা মূল্যবোধ চরিত্র গঠনে পারিবারিক  শিক্ষারগুরুত্ব দিতে হবে।
শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে মেন্টাল ম্যাপ তৈরি করতে হবে।
প্রতিটি বিষয়ে যথেষ্ট পরিমাণ গভীরতা অর্জন করতে হবে কেবল পাঠ্যবইয়ের পড়াশোনা নয় পাশাপাশি গোটা বিশ্বকে জানতে হবে।
বর্তমানে দেশের প্রেক্ষাপটে ভালো মেধাবী শিক্ষার্থীরা সবসময় চিন্তা করে পড়াশুনা শেষে ডাক্তার-ইঞ্জিনিয়ার সহ সরকারি চাকরিজীবী হবো। 
শিক্ষার্থীদের এহেন প্যারাডাইম কাম্য নয়।
মেধাবী শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে রাজনীতিতে অংশগ্রহণের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।
সরকার বর্তমান প্রাথমিক পর্যায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদে  ডাক্তার দের মাধ্যমে  স্বাস্থ্য শিক্ষার বিষয়ে যে কাউন্সিলের প্রদান করা হয় তা সত্যিকারে প্রশংসনীয়।
বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে কারিগরি শিক্ষার প্রসার এর মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরি  হবে।

আপনার লেখা ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ, ইতিহাস-ঐতিহ্য, রম্যরচনা, ভ্রমণ কাহিনী, উপন্যাস, সাহিত্যিকের জীবনী, সাক্ষাৎকার, সাহিত্যের খবর বর্ণপ্রপাতে প্রকাশ করতে চাইলে ইমেইল করুন bornopropat@gmail.com

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।