তিনটি কবিতা ।। শিশির আজম

 
মোরগ

আপনার ঐ রূপবান দেমাগী মোরগটাকে
আমি চাইনে
আমি চাই ওর ধারালো লাল ঠোঁট

তাহলে আর আমাকে বাজারি কবিতা লিখতে হবে না
যে কবিতা
পাঠকের অনুভূতিতে কেবল সুড়সুড়ি দেয়
পাঠককে আহত করে না
রাগায় না
পাঠককে চ্যালেঞ্জ করে না

আমার কলম আমি ফেলে দিয়েছি
এখন
আমি চাই মোরগের লাল ঠোঁট
ধারালো
লাল ঠোঁট
লিখুক কবিতা
কবিতা
হয়ে উঠুক লাল
হ্যা
সত্যিকার লাল

তুমি আর ফ্লোরে তোমার কাপড়চোপড় আমারে হেজিটেশানে ফালাইছো

ফ্লোরে তোমার কাপড়চোপড় পইড়া আছে
ওগুলা
জিদ কোর্তেছে উৎসব না অন্ত্যোষ্টিক্রিয়া না বুইঝাই
উড়বার চায়
কিন্তু উড়তেছে না
তুমি
ওগুলার দিকে অসহায়ভাবে তাকাইয়া রইছো

বিছানায়
আমি তোমানে দেখতেছি
আর ফ্লোরে
তোমার কাপড়চোপড়গুলারে

দেখতেছি কার জেদীপনা বেশি
আর
ডিপ
অর্গ্যানিক ভায়োলেন্স


ইতালিয়ান মেয়ে টিকটিকি

ভোররাতে ঘুম ভেঙে দেখি আমার টেবিলে
বইয়ের ওপর
একা
এক ইতালিয়ান মেয়ে টিকটিকি
লেজ নাড়ছে
আমার কি বিরক্ত হওয়া উচিৎ আমি ভাবলাম
ও একা কেন
ওর বয়ফ্রেন্ড কি ফ্লোরেন্সে নভেরার এ্যাপার্টমেন্টে
নভেরাকে ঘুম পাড়িয়ে 
এখন
নেভানো আলোয় চোখ বুজে
ওকে দেখছে




শিশির আজম
জন্ম : ২৭ অক্টোবর, ১৯৭৮। জন্মস্থান, বর্তমান ও স্থায়ী ঠিকানা :  এলাংগী, কোটচাঁদপুর ঝিনাইদহ -৭৩৩০, বাংলাদেশ। 
কাব্যগ্রন্থসমূহ : ছাই (২০০৫), দেয়ালে লেখা কবিতা (২০০৮), রাস্তার জোনাকি (২০১৩), ইবলিস (২০১৭), চুপ (২০১৭) , মারাঠা মুনমুন আগরবাতি (২০১৮), মাতাহারি (২০২০), টি পোয়েট্রি (২০২০), সরকারি কবিতা (২০২১), হংকঙের মেয়েরা (২০২২), আগুন (২০২৪)। 

সম্পাদিত ছোটকাগজ : শিকড়  (৫ টি সংখ্যা প্রকাশিত)। , সম্পাদিত কবিতার ভাঁজকাগজ : বাংলা (৩ টি সংখ্যা প্রকাশিত), বাংলা কবিতায় Tea Poetry Movement এর উশকানিদাতা

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।