একপাক্ষিক ভালোবাসা ।। ফখরুল নাদিম



পৃথিবীতে বেশিরভাগ ভালোবাসাই একপাক্ষিক। এই পৃথিবীতে এমন অধিকাংশ মানুষই আছেন যারা একপাক্ষিক ভালোবাসেন। আর একটা মানুষ গড়ে ৪-৫ বার প্রেমে পড়ে এটা বাস্তব এবং এটাই সত্য। যার বাস্তব প্রমাণ আমার খুব কাছের একটা বন্ধু। তার অলরেডি ৫টা গার্লফ্রেন্ড অতীত হয়ে গেছে। সুতরাং, এটাই আপনার একমাত্র প্রেম এটা মাথা থেকে ঝেড়ে ফেলুন।

 প্রথমে আপনাকে একটা বিষয় মাথায় রাখতে হবে, এইযে আপনি তাকে(একটি ছেলে/মেয়েকে) ভালোবাসছেন আপনার ভিতরে একটা ভালো অনুভূতি কাজ করছে, একটা ভালো লাগা কাজ করছে এর দামইতো আছে সহস্র কোটি টাকা। আর আপনার এই অনুভূতিটা থেকে কিন্তু সেই মানুটা বঞ্চিত যে মানুষটা আপনাকে ভালোবাসতে পারছে না।

যখন মানুষ কাউকে ভালোবাসে তখন কিন্তু সে একটা দারুণ অনুভূতি অনুভব করে। তার এমনিতেই হাসি পায়, এমনিতেই ভালো লাগে। এই জিনিসগুলো থেকে কিন্তু সেই মানুষটা বঞ্চিত। আমার জানামতে সম্ভবত পৃথিবীতে প্রেমে পড়ার মতো আর কোনো ভালো অনুভূতি নেই। সুতরাং, এই দিক থেকে কিন্তু আপনি এমনিতেই লাভবান। 

ভালোবাসলে তাকে পেতে হবে এই ধরনের ব্যাপারকে আমরা বলে থাকি প্রত্যাশা। এই ধরনের প্রত্যাশার পয়েন্ট থেকে বেরিয়ে আসতে হবে। কারণ, প্রত্যাশার এই পয়েন্টটা আপনাকে শুধু কষ্ট দিবে। যে মানুষটাকে ভেবে আপনি কষ্ট পাচ্ছেন সেই মানুষটা কিন্তু দিব্যি আছে। হয়তোবা সেই মানুষটা আপনাকে এতোটা ভালোবাসতে বলেওনি.! যদিও কোনো এক মধ্যরাতে কান্না মাখা কন্ঠে কিংবা এসএসএসে আপনাকে বলেছিল সে আপনাকে খুব ভালোবাসে। তার লাইফে আপনার মতো একজনকে খুব প্রয়োজন। ধরে নিন এখন আর সেটা নেই। এখন আপনার জন্য আর তার ভালোবাসা কাজ করছে না। মানুষ যাকে ভালোবাসে তাকে পায় এমন ভাগ্যবান মানুষ খুব কমই আছে। এটি আপনার ক্ষেত্রে যেমন সত্য, আমার ক্ষেত্রেও সত্য, অন্য একটা মানুষের ক্ষেত্রেও সত্য। তারপরও মানুষকে বেঁচে থাকতে হয়। কারো না কারো সাথে বেঁচে থাকে মানুষ। 

আপনি যখন কাউকে সত্যিকারে ভালোবাসেন তখন আপনার মনের মধ্যে যে একটা পরমানন্দ তৈরি হয়,সেটির জন্য ইতো কয়েকটা জীবন বাঁচা যায়। এই আনন্দের দামইতো আছে কয়েকটা জীবনের সমান। সেটাতো আপনি অলরেডি পেয়েই গেছেন। হয়তোবা সেই মানুষটাকে পাচ্ছেন না। সেই মানুষটাকে পায় ইবা কয়জনে বলেন.!!

আপনি চেষ্টা করবেন ভীষণ চেষ্টা করবেন যাতে আপনি এমন কাউকে পেয়ে যান, যে আপনাকে ঠিক আপনার মতো করে ভীষণ ভালোবাসবে। যে আপনাকে বুঝবে, আপনার ভালোবাসার মূল্যায়ন করবে, আপনাকে খুব গুরুত্ব দিবে। পৃথিবীতে এমন প্রচুর মানুষ আছে। সেই মানুষকে আপনার খুঁজে নিতে হবে।

ভালোবাসা আর তাকে পাওয়া এই ধারণাটাকে মাথা থেকে ঝেড়ে ফেলে জীবনে এগুতে হবে। আর খুব ভালো হয় যদি নদীর স্রোতের মতো এগুতে পারেন। নদীর স্রোত যখন বয়ে যায়, সে কিন্তু কোথাও বাধা পড়ে না। সে চলে যায় এবং পথের যে সৌন্দর্য সেটি কেবল সে উপভোগ করে যায়। হয়তোবা খুব সুন্দর কিছুকে দেখলে সে প্রেমে পড়ে যায়; কিন্তু তা সঙ্গে করে নিয়ে আসতে পারে না। সে বয়ে যায় আপন গতিতে। আপনিও ঠিক আপনার জীবনকে এগিয়ে নিয়ে যান আপন গতিতে। 

কোনো এক প্রসঙ্গে আমার একটা কাজিন আমাকে বলেছিল, "মানুষ প্রতারিত না হলে প্রতারক আর ভালো মানুষের তপাত করতে পারে না"। ঠিক আপনি যাকে ভালোবাসেন সে অন্য একটা মানুষের কাছে প্রতারিত হয়েই একদিন আপনার ভালোবাসার মূল্য বুঝবে এবং আবার আপনার কাছে ফিরে আসবে। হয়তোবা সেদিন আপনি অন্য একজনকে ভীষণ ভালোবাসবেন যে মানুষটা আপনাকেও ভীষণ ভালোবাসে।

আর যদি আপনি খুব বেশি ডিপ্রেশনে চলে যান আমি আপনাকে বলবো কোনো একটি বদ্ধ ঘরে বসে বা শুয়ে না থেকে আপনি আপনার বন্ধুদের সময় দিন, আপনার পরিবারকে সময় দিন, নিজেকে সবসময় ব্যাস্ত রাখুন, কিছু ভালো লেখকের বই পড়ুন, কিছু সফল ব্যাক্তিদের জীবনী পড়ুন, কিছু ভালো মুভি দেখুন (যেমন- এখনো পর্যন্ত আমার কাছে যে মুভিগুলো ভালো লেগেছে এবং যে মুভিগুলো আপনাকে খুব মোটিভেট করতে পারে তার মধ্যে- Dil wale, Joi Ho, Satellite Shankar, MS Dhoni, Mr.Bangladesh, P.K, Lakshmi, The Social Media ইত্যাদি)বিশ্বাস করেন আপনি ডিপ্রেশন থেকে অনেকটাই বেরিয়ে আসতে পারবেন।

এতোটুকু পর্যন্ত যদি আপনি বুঝে থাকেন, আমার বিশ্বাস  একপাক্ষিক ভালোবাসায় যে কষ্ট সেই কষ্ট থেকে অনেকটাই বেরিয়ে আসতে পারবেন। যার বাস্তব প্রমাণ আমি নিজেই। দয়াকরে আত্মহত্যার মতো জঘন্য কাজ কইরেন না🙏 আত্মহত্যা করা মানেই হলো হেরে যাওয়া। আর হেরে যাওয়া মানুষ কখনো কারো প্রিয় হয় না। সুতরাং, হারতে নয় হারকে হারাতে শিখুন।

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।