তোমার মন খারাপের রাতে ।। আসিফ ইকবাল আরিফ


তোমার মন খারাপের রাতে
সন্ধ্যে তারায় আড়ি পেতে
আমার আকাশেতে এসো।
আমার মনের আকাশ জুড়ে
তোমার বসতি গড়ো।
আর জ্যোৎস্না রাতে জোনাক বেশে
আমার ফুলবাগানেই না হয় উড়ো।
আমার একলা আকাশ বড্ড উদাস 
পাখির গানের সব কলরব
বুকে জড়িয়ে নিও।
তোমার মন খারাপের রাতে
আমার আকাশ জুড়ে এসো।

তোমার চাঁদনী রাতের চাঁদের আলো
আমার কালো দিঘির স্বচ্ছ জলে
পারলে সব ছড়িয়ে দিও।
তোমার মিষ্টি রোদের সকল হাসি
আমার ছন্নছাড়া উঠোন জুড়ে
সব উড়িয়ে দিও।
তোমার মন খারাপের রাতে
আমার আকাশেতে এসো।

তোমার চোখের পাতার সব নোনাজল
আমার মন পুকুরে উছলে দিয়ে
একটু বিশ্রাম নিও।
তোমার মন খারাপের রাতে
তুমি আমার আকাশেতে এসো। 

তোমার কালো চুলের লম্বা গোছা
আমার বুকের উঠোন জুড়ে 
জাল বিছিয়ে দিও।
তোমার মন খারাপের রাতে
আমার আকাশেতে এসো।

তোমার অচলা শ্বাস
যদি করে হা-হুতাশ
আমার শ্বাসপ্রশ্বাস নিও।
তোমার মন খারাপের রাতে
আমার আকাশেতে এসো।

তোমার চোখের পাতার ভ্রুযুগলে
যদি না পায় সুখের ঘুম
আমার চক্ষু জোড়ার শান্ত ছায়া
তোমার করে নিও।
তোমার মন খারাপের রাতে
তুমি আমার আকাশেতেই এসো।

তোমার তামাম দুনিয়ার সব দরজা
বন্ধ যদি হয় সহসা
আমার বুকের কুঁড়েঘরে
তুমি আশ্রয় নিও।
রাত-বেরাতের খেয়াল খুশিতে
চুপটি করে থেকো। 
তোমার মন খারাপের রাতে
আমার আকাশেতে এসো।

তোমার তাল পুকুরের সবুজ ছায়া
যদি না বোঝে চোখের মায়া।
আমার তাল পুকুরের সবুজটুকু
দখল করে নিও।
তোমার মন খারাপের রাতে
তুমি আমার আকাশেতে এসো।

তোমার ছেলেবেলার সব গল্পগুলো
যদি না কিনতে চায় আর কেউ
অল্প দামে আমার কাছে
বিক্রি করে দিও।
চিন্তা কেন কর?
আমি সব ফেরত দিয়ে দেবো।
শুধু তোমার ছেলেবেলার
একটু সাথী হব।
তোমার মন খারাপের রাতে
তুমি আমার আকাশেতেই এসো। 

তোমার মন খারাপের রাতে
আমার বিস্তীর্ণ মরুদ্যানে
ঢেউয়ে ঢেউয়ে বয়ে যেও।
আমার আকাশের কোণে কোণে
লুকোচুরি খেলো।
তোমার বাদল দিনের বৃষ্টি খেলা
আমার আকাশে সারাবেলা
খেয়াল মত ঝরো।
তোমার কৃষ্ণ চূড়ার লাল রঙ
মাধবী লতার যত সব সাদা
আমার চোখেতেই রেখো।
তোমার লাউয়ের ডগার আঁকশিগুলো
দুর্বাঘাসের সবুজগুলো
আমার বুকের জমিতেই ফুঁটিয়ো।
তোমার মন খারাপের রাতে
খুব খুব মন খারাপের রাতে
তুমি আমার আকাশেই এসো।

Asif Ekbal Arif, Assistant Professor, Dept. of Anthropology, JKKNIU, Trishal, Mymensingh.

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।