প্রেম যেন চুপ কথা ।। দীপন কুমার রায়



সারাটা দিন প্রজাপতির পিছনে ছুটতে ছুটতে ক্লান্ত হয়ে গেছিলাম। হাতে একটা পুরনো মডেলের ক্যামেরা ছিল । ছবি তেমন ভালো পরিষ্কার দেখায় না। কি আর তারপরেও পেছনে লেগেছিলাম। আজকে আর প্রজাপতিটা 🦋 আলোর বাক্সে বন্দী করা হলো না। পাড়ার ছেলেরা ক্রিকেট খেলতে ছিল আমি একটা গাছের নিচে বসে পড়লাম। তবুও হাল ছাড়েননি আজকে বেলা থাকে অবধি চেষ্টা করেছি। মাঝখানে এসেছিল এক কিশোরী। একদিন কোন এক বিয়ে বাড়িতে হলুদ রঙের টগর দিয়ে তাকে বলেছিলাম আমি তোমাকে ভালোবাসি। প্রত্যুত্তরে সে কিছুই বলেনি। আমাকে খুব একা লাগছিল অদূরে থাকা একটা ছেলেকে ডেকে বললাম 
:-এই মেয়েটা কি প্রেম করে?সে বলল
:- হ্যাঁ। দাসপাড়ার কাঞ্চিয়ার সাথে মাঝে মাঝে দেখা করে এখানে।
:-তাই ?
:-চালতা গাছের নিচে ঝোপঝাড়ের আড়ালে প্রায় কথা বলে।
তারপর ছেলেটিকে বিদায় দিলাম হয়তো টগরের বদলে গোলাপ দিলে সেদিন সে রাজি হয়ে যেত। চুপ করে থাকা আমার মোটেই ভাল লাগেনা। তাই ওর পিছনে আর কখনো পড়ে থাকি নি। ভাবতেছি অনেক কিছুই হঠাৎ প্রযুক্তি আমার সামনে এসে বলল
:-কেমন আছেন আপনি?
:-হ্যাঁ অনেক ভালো আছি। আর আপনি?
:-এইতো আছি। এবার আমি মাথা নিচু করে ক্যামেরার কিছু ফটো মুছে ফেলতে ছিলাম। তারপর সে বলল এখানে কি করছেন? বাড়ির পিছনে এখানে তো তেমন কেউ আসে না।
:-না মানে ছবি তুলতে ছিলাম। আপনার একটা ছবি তুলতে পারি?
:- না না। আমিতো অপ্রস্তুত। অন্য কোন একদিন।
:-আচ্ছা। যেমনটি আপনার মত।
:- সেদিনের জন্য আমি দুঃখিত, আসলে আপনার আগে আমি কাঞ্চিয়ার প্রস্তাবটা পেয়েছি।
:-Its ok.তারপর আমি আমার ব্যাগ নিয়ে পাশের একটি বাগানে চলে যাই । কয়েকটা গাছের ছবি তুললাম। ফুলের ও তুলেছিলাম।  আমার স্কুলের কথা মনে পড়ছে,  কারো কাছে প্রেম যেন চুপ কথা। নির্বাক হয়ে থাকা দুটি চোখের ভাষা।  সকলেই তো জানতে পারে না । তারা বোদ্ধা, তাদের প্রেমের জুড়ির অভাব নেই। পূণমের পিছনে চার বছর ছোটাছুটির পর আমার স্কুলের বন্ধু সাগর বলতেই পারলো না। অথচ হৃদয়ে লালন করে পূণমের অবয়ব। উত্তাল পর্বত ছোঁয়া তরঙ্গ। তবে এমন ঢেউয়ে গা এলিয়ে দেয়ার দশবার ভাবা উচিত।

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।