কৃষ্ণ কমলের কবিতা ”হৃদয়ের ক্রন্দন”


২১ ফেব্রুয়ারি ২০১৭,
রাতটা কেটে গেল অনিদ্রায়।
প্রভাতফেরিতে শহিদ মিনার থেকে ফেরা হলো ঘরে।
দূরপ্রান্তে একজন সংকল্পিত মনে বসে আছে।
আমার খাওয়া হলে তবেই সে তার উদরপূর্তি ঘটাবে।
জোর করেও কিছুই হলো না।
মানতে হলো তার কথা।
নিজ কর্মসম্পাদনের মাধ্যমে তাকে অনুমতি দেয়া হলো।
সেও আত্মতৃপ্তি নিয়ে আহার শেষ করলো।

সেদিন তার কথার মাঝে উপলদ্ধি করেছিলাম-
আমার এখনো অনেক কিছুই পাওয়া হয় নি।
ভাবছিলাম, এবার হয়তো তা পরিপূর্ণতা পাবে।
হ্যাঁ,
পরিপূর্ণতা এলো আমার পোষাকে,
পরিপূর্ণতা এলো আমার চলনে,
পরিপূর্ণতা এলো আমার স্টাইলে,
পরিপূর্ণতা এলো আমার চুলের ছাঁটে,
পরিপূর্ণতা এলো আমার হৃদয়ে।
কিন্তু,
সব পূর্ণতার পরিনতি কি এক হয় ?
সব পূর্ণতার পরিনতি কি শুভ হয় ?
কারো কারো কাছে হয়তো হয়।
কিন্তু আমারটা নয়।
আমার চোখ লাল,
তাই তো তার সাদা শুভ্রতা চোখে আমারটা কখনো মানায় নি।
তাই এ চোখে শুধু নীল জলই ঝড়ে।
হয়তো সে ছাড়া আর কেউ এ হৃদয়ে স্থান পায় নি,
তাই তো বৈশাখের রোদের মত হৃদয়টা ফেটে চৌচির।
পল্লবঘন আবেগের স্থানটা আজ মরমর শব্দে শিহরিত।

হয়তো কারো কারো হৃদয় শুধু ভালোবাসা দেয়ার জন্য,
নেয়ার জন্য নয়................

হৃদয়ের ক্রন্দন
কৃষ্ণ কমল

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।