দুইটি কবিতা ।। শুভজিৎ বোস



বৃষ্টি শোভার স্পন্দনে


আকাশ ডাকছে,মন বড়ই উতলা
ছুটি চাচ্ছে বৃষ্টিদিনের হৃদয়,
ময়ূরপঙ্খী মেঘ ভেসে যাচ্ছে স্মৃতির মীনারে,
রোদের লুকোচুরি খেলা আজ মেঘলা তটের কিনারে।
আমি যে কার ?কে আমার ?সারাটা দিন জানে,
চলো ভিজি আজ টুপ টাপ বৃষ্টিতে,
আনন্দধারা দৃষ্টিতে।
বৃষ্টিদিনে মনে পড়ে ছেলেবেলার গান,
এখনি তুমি আসবে আবার দুকুল ছাপিয়ে প্রাণ,
চলো ভিজি আজ বৃষ্টিতে,
বাড়াও হাত জলজ কৃষ্টিতে।
ভালোবাসাতে ভরেছ হৃদয়,
রাখনি একটুকু সন্তাপে,
চোখে চোখ প্রিয় রেখেছ তুমি আমার সজল দৃষ্টিতে,
ভিজেছ তুমি বৃষ্টি কারণ সৃষ্টিতে।
একা একা চলেছি কোথায় মেঘের বারণ সত্বেও,
আমি যে শ্রাবণ ধারারসে প্রেমী নিঠুর ছলনায়,
বৃষ্টি সুখের কুলে দাঁড়িয়ে আমি শোভার দোলনায়।


বৃষ্টিপ্রেম


আজ শুধু মেঘ সাজিয়ে রাখি আমার কোমল বুকে
যায় উড়ে যায় মেঘের চিঠি স্বপ্ন আঁকা বেশে।
দিগন্তনীল মাঠের ওপর ঘাসেদের সুখ সাড়িতে,
মেঘের মাদল বাজছে গুড়ু গুড়ু হৃদয় জ্বলা প্রেমেতে।
এই শরীরের সমস্ত তাপ বর্ষায় গেল হারিয়ে,
রোদের কুসুম,জোৎস্না গুঁড়ো মাখবে কেন আজ গায়েতে ?
ইচ্ছে আজ বৃষ্টি দিনে ভিজতে চাই সক্কলে,
এক ফালি চাঁদ আকাশে হেলে উঁকি দিচ্ছে অন্তরে।
ফুলগুলি আজ চুপসে যাবে রাতের বৃষ্টি চুম্বনে,
উষ্ণ আলো রেখে যায় স্মৃতি শুকনো বুকের অন্দরে।
সোজাসুজি বলি বৃষ্টি আমার প্রথম ভালোবাসা,
স্কুল,কলেজের তুমুল ইচ্ছেটা আজও বুকে আঁকা।
বৃষ্টি প্রিয় তুমি তোমার উপমা হয়ে থাক,
তোমার কাছে হার মানি আমি চাঁদ তারার মতো।

সূচিতে ফিরতে ক্লিক করুন


আপনার লেখা ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ, ইতিহাস-ঐতিহ্য, রম্যরচনা, ভ্রমণ কাহিনী, উপন্যাস, সাহিত্যিকের জীবনী, সাক্ষাৎকার, সাহিত্যের খবর বর্ণপ্রপাতে প্রকাশ করতে চাইলে ইমেইল করুন bornopropat@gmail.com

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।