ফ্রেমে বন্ধি দোয়েল ।। মো. মাহফুজ আহমেদ

 

মন ঘড়ির কাঁটা

বড্ড ক্লান্ত আমি তোমার পথ চেয়ে,
হঠাৎ যদি আস তুমি এই পথে
যদি তোমায় একটু দেখতে পাই এই ভেবে৷
আমার আর হবে না ফেরা তোমার উঠানে,
যেখানে তোমার অন্ন সিদ্ধ দিব্বি চলে৷
আমি আর কখন হন্ন্য হয়ে খুঁজব না,
এক গোছা ফুল-
তোমার কালো চুলের খোঁপায় জন্য
যে ফুলের সুগন্ধে পাই না তোমায় খুঁজে।

তোমার পথ চেয়ে চেয়ে তবুও
আমি করছি কী ভুল?
তবে আমি নিজেই দিব তার মাসুল|


কল্পনার শহরে সমাধি
 
আমার শহর আজ তিমিরে ঢেঁকেছে,
কোথাও নেই তোমার শহরের ওই বাহারি আলো।
চারপাশে এত বড় বড় ইট পাথরের
এলোমেলো ডিজাইনের বাহারি,
বাড়ির ভিতরে থাকতে থাকতে
হয়ত ভুলেই গিয়েছিলাম যে,
আমিও সুন্দর আয়তক্ষেত্রের 
একটি বাড়ির মালিক হবো!
সেখানে আমার আলো জ্বালাতে কষ্ট হবে না, 
গুনতে হবে না এত বেশি বিদ্যুৎ
রান্নার গ্যাসের বিল আর পানির জন্য
বাসার পরিচালকে তরঙ্গে জাগিয়ে 
নিজের অজান্তে গাল মন্দ শুনতে৷
আজও বাসায় আমার পরিচিতরা আসে,
একটু দেখে চলে যায়, কেউ থাকে না৷
শরীরের সবটুকু জোড় দিয়ে চিৎকার করেও
কাউকে আটকিয়ে মনের কথাগুলো বলতে পারিনা,
আজ নিজেকে অসহায় বড্ড অসহায় মনে হচ্ছে৷
তোমাদের কাছে আমি শুধু কিছু দিনের জন্য,
দু' চোখের জল আর সন্ধ্যায় পরিবারের
জ্বালানো আগরবাতি-আতর সুগন্ধি ধোঁয়া |
আমার এখন অপেক্ষার পালা,
সবাই কবে আসবে?
আমি আর থাকতে পারি না একা
সইতে পারি না এই অব্যক্ত জ্বালা ৷



তোমার স্পর্শ

আমি আবার তোমার বিরক্তির কারণ,
হতে চাই , হতে চাই–
বার বার হতে চাই৷
এখনও আমি তোমার সঙ্গে,
হাতে-হাত রেখে পিচঢালা পথে হাঁটতে চাই,
কল্পনাতে তোমার ডুবে যেতে চাই৷
আমি চাই তুমি আমার হও, হও–
আমি চাই তুমি আমায় চাও৷
শত জনমের, শত জনমের,
তোমায় আমার বাহু ডোরে–
আবার জড়িয়ে রাখতে চাই৷
প্রিয়া তোমার লম্বা চুলের খোঁপায়,
যদি আগের মত পরিয়ে দেই ফুল–
বলতো  হবে কি বড় কোন ভুল?
হয়তো এই ফুল সামান্য কারো তরে,
মহা মূল্যবান হয় সে প্রিয় মানুষের–
হাতের স্পর্শ পেয়ে।
ফুল সেত ফুলই,
হোক সে রক্ত , কালো, সাদা গোলাপ–
শিম ফুল কিংবা হলুদ গাঁদা৷
তোমার স্পর্শের আশায়,
আজও এই পথ চাওয়া৷


রাতের পাখি
 
চারিদিকে শান্ত; কোথাও–
কোন বিকট শব্দ নেই,
সারা দিনের ব্যস্তায়
জরাজীর্ণ–ক্লান্ত শরীর নিয়ে,
সবাই ফিরছে আপন নীড়ে৷
আমাকেও ফিরতে হয় এবং ফিরেও আসি
মাঝ রাতে কারো অপেক্ষায় দাঁড়িয়ে থাকি
দু আঙ্গুলের মাঝখানে সিগারেট পুড়ে, 
দু একটা টান ঠোঁটের কিনারায়–
শরীরের আনন্দে নয়,  মনের আনন্দে নয়;
বিরহের আনন্দে মন কে পুড়ছি।
যখন দেহে কষ্ট লাগে অন্যের সুখে,
দুঃখ পিয়াসী মন কী আজ নিজের কষ্ট বুঝে
অন্যের সুখে মন আজ অন্ধকার চিরকুটে
শত স্বপ্ন দেখে আজ শরীর পণ্য সাজে৷

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।