শিক্ষকের নিকট ছাত্রের চিঠি : মিনহাজুল ইসলাম


(কুড়িগ্রাম সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আবু যোবায়ের আল মুকুল স্যারকে লিখেছেন ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মিনহাজুল ইসলাম)

শ্রদ্ধেয় স্যার,
পত্রের শুরুতে আমার হৃদয়স্পর্শী সালাম নিবেন। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। জানি না কেমন আছেন। আলহামদুলিল্লাহ, আমি আপনার আশির্বাদে ভালো আছি। অনেক সময় কেটে গেল আপনার সঙ্গে কোনো যোগাযোগ নেই। জীবনের সবটা সময় জুড়ে সবার সাথে হয়ত একসাথে থাকা হয় না সে কারণেই হয়তো। করোনাভাইরাস নামক মহামারী ছাত্র ও শিক্ষা গুরুর ঘনিষ্ঠতার এই বিচ্ছেদ -ই হয়ত প্রমাণ করতে চায়, চোখের আড়াল হলে মনেরও আড়াল হয়।কিন্তু কেন জানি না, আজ কিছুদিন যাবৎ আপনার কথা খুব বেশি মনে পড়ছে। ক্ষুদ্র এই জীবনে যতজনকে কাছের ভেবেছিলাম, ভালবেসেছিলাম তাদের মধ্যে আপনিও একজন। সব ভালোবাসার উপরে যে আপনার ভালোবাসা, তা না হলে এভাবে মনে পড়ার কথায় নয়। যখন মানুষ নিজেকেই ভুলতে বসেছে।

বিশ্ব এখন এক অস্থির সময় পার করছে। বাংলাদেশও আজ কঠিন হুম*কির মুখে। করোনা ভাইরাস আতঙ্কে জনজীবন বিপর্যস্ত। দেশের এই পরিস্থিতিতে আপনি ও আপনার পরিবার কোথায় আছেন, কেমন আছেন? খুব জানতে ইচ্ছে করে।

আজ কিংবা কাল যদি আমি এই মহামারী ভাইরাসে সংক্রামিত হই, তবে সবথেকে কাছের জনও যে দূরে সরে যাবে, সরে যেতে হবে ভাবতেই আমার খুব কষ্ট হচ্ছে। খুব। একটা সজীব সতেজ হাতের পাঁচ আঙ্গুলের স্পর্শ পেতে আমার বুকটা যেন তৃষ্ণায় ফেটে যাচ্ছে। আজ ৩ মাস যাবৎ বাসায় অবস্থান করছি। আব্বু-আম্মু ও ছোট বোনের সামনাসামনি বসে গল্প করতে করতে কেন যেন আমার কেবল এসবই মনে হলো আপনার অভাববোধ। আপনার কথা খুব করে মনে পড়ল।
ছোট বেলায় আমার পক্স হয়েছিল। বংশের বড় সন্তান ও প্রথম প্রদীপ হিসেবে ; আমাদের সকল আত্নীয়-স্বজন আমাকে দেখতে এসেছিলো। সারা শরীরে হাত বুলিয়ে দিয়েছিলো। তাঁরা সকলে ৫০টা টাকা দিয়ে বলেছিলো, ভালো হইলে মিষ্টি কিন্যা খাইস।
অথচ আজ যদি কিছু হয়, কেউ আমাকে স্পর্শ করবে না। করতে দেয়াও হবে না। এই চরম সত্যকে আমি কিছুতেই মেনে নিতে পারছি না। আজ প্রায় ৩মাস যাবৎ আমি আমার কোনো কাজে মনোযোগ দিতে পারছি না। কমিটমেন্ট রক্ষা করতেও পারছি না। যতটুকু করছি তা কেবল জড় বস্তুর ন্যায়; নিতান্ত নিরুপায় হয়ে। তবুও আপনার মত স্যারকে অন্তত দূর থেকে চোখের ছোঁয়ায় ছুঁয়ে দিতে চাই; যদি সত্যিই কিছু হয়। তৃষ্ণার্ত হৃদয়ের এই আর্তিটুকু আগেই জানিয়ে রাখলাম; যদি আর সময় না হয়ে উঠে।

যেখানেই আপনি ও আপনার পরিবার থাকবেন সাবধানে থাকবেন, ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আন্টিকে আমার সালাম জানাবেন এবং মার্জিয়া, আরেফিন, মারিয়া ও আইমানকে স্নেহ ও ভালোবাসা জানিয়ে শেষ করলাম।মহান সৃষ্টিকর্তার নিকট সব সময় প্রার্থনা রাখবেন, করোনাভাইরাস নামক সকল মহামারী রোগ থেকে যেন আল্লাহ আমি ও আমাদের সকলকে হেফাজত করেন, রক্ষা করেন।

ইতি
আপনার স্নেহধন্য
মিনহাজুল ইসলাম

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।