তৌফিক আহমেদ সজীব'র কবিতা "আমি বুঝি না এবং বুঝি, জানিনা এবং জানি" ।। বর্ণপ্রপাত



আমি জিডিপি গ্রোথ
তীরের ফলার মত উঠে যাওয়া
উন্নয়ন সূচক বুঝি না
ব্যাঙের ডাকের মত,মেঘের ডাকের মত
পেটের ভেতর শব্দ হলে আমি ক্ষুধা বুঝি
প্রবাসী রেমিট্যান্স বাড়লে কি হয়
মুদ্রা স্ফীতির প্রভাব কি তা আমার জানা নেই
আমি জানি চালের দাম বাড়লে আটা খেতে হয়
জলের গায়ে দাঁড়ালে পাজরের রেখা দেখা যায় স্পষ্ট
আমি জানি আমার শিশুর গলার
ভেতর আটকে আছে বুভুক্ষু তৃষ্ণা
যেনো সে মুঠো ভরা ভাতের সমুদ্র দেখেনি কোনদিন
মাতৃদুগ্ধের পর মুখ আঁজলা করে তৃপ্তি পায়নি কোনদিন
আমার প্রেয়সীর আঁচলে প্রেমের বদলে
যখন জায়গা করে নিচ্ছে দারিদ্রের হিমালয়
তখন ব্যাংক রিজার্ভ আর
মাথাপিছু আয় হু হু করে বাড়ছে
জীবন মান তৃণ মূল থেকে উন্নত হচ্ছে
সকল পরিসংখ্যান মনে হতে থাকে 
মাখানো ভাতের ফ্যান
আমায় ভাবাতে পারেনা নাড়াতে পারেনা কিছুই
সব মিথ্যা মনে হয় তুচ্ছ মনে হয়
আদর্শ গুলে বেচা যায়
অথচ খাওয়া যায়না ভাবতে ভাবতে
আমি হেটে যেতে থাকি রাস্তার আইল ধরে
আমার চোখে গালে ঠোঁটে অবয়বে
অবশেষে ঝুলে থাকে আক্ষেপ
আমার আস্তিনে আমার ঘামে আমার লোমে
মিশে থাকে অজানা বোধ;
আমার শিশুর জন্য হয়তো রেখে যেতে পারবোনা কিছুই
তবে সে শিখে যাবে যুগপৎ অভিশাপের অমূল্য বাণী একদিন নিশ্চয়।।

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।