কাপুরুষ ।। ফজলে রাব্বী আহমেদ


তোমরা বলো পুরুষ **!
কথা মোটেও সত্য নয়,
আমি বলি পুরুষ নহে-
ধ’ক কাপুরুষ হয়

জানি তবুও তোমরা বলবে
কাপুরুষ পুরুষ জাত!
আমি বলবো কাপুরুষ পুরুষ নহে
এরা পশুর জাত

পশুরা মাংসের নেশায় মা-বোনেদের যোনিতে দেয় থাবা,
পশুরা কি একবারো ভাবে না!
যোনি তাদের ভূমিষ্ঠ হওয়ার একমাত্র রাস্তা

এইতো সেদিন হীরা মনি
ছিলো একা ঘরে,
সেই সুযোগে হায়েনার দল-
আমার বোনের ইজ্জত লুটে জবান বন্ধ করে দিয়েছে চিরতরে!

এইতো সেদিন জানোয়ারেরা যখন-
আমার বোনের যোনিপথ
ব্লেড দিয়ে কাটে!
তখন আমার বছরের শিশু বোনটি আল্লাহ আল্লাহ বলে ডাকে

হায়রে ধ’ক কিভাবে পারিস?
নিজের মায়ের ইজ্জতে দিতে হানা!
তোদের কি তখন একটা বারো গর্ভধারিণী মায়ের কথা মনে পড়ে না?

কবে শেষ হবে এই ধ** ?
কবে পাবে তারা সুষ্ঠ বিচার?
কতো মায়ের কোল খালি হবে?
কতো ভাই বোন হারাবে?
বলতে পারো কি তুমি সরকার?

সরকার, যদি তুমি
ধ**  বন্ধ করতে চাও-
তবে তাদের জনসম্মুখে এনে ধ’কের কাপুরুষাঙ্গ কেটে দাও

যদি তুমি করতে পারো
এটির বাস্তবায়ন,
তাহলে বাংলার মাটিতে থাকবে না কোনো ধ’কের পদচারণ


ফজলে রাব্বি ফরহাদ
শিক্ষার্থী, বাংলা বিভাগ , জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।