হামীম রায়হান'র গল্প "ডাহুকী"


ডাহুকীর ডিম থেকে ফুটফুটে দুটো ছানা বেরিয়েছে। ছানা দুটো দেখে ডাহুকীর সে কী আনন্দ! জীবনের প্রথম বাচ্ছা! ছানাগুলো যখন মা, মা বলে ডাকে তখন ডাহুকীর খুব আনন্দ লাগে! সবসময় শুধু মা ডাক শুনতে মন চায় ডাহুকীর। ছানাগুলোকে বাসায় একা ফেলে দূরে কোথাও যায় না ডাহুকী। আশেপাশেই থাকে। তাছাড়া বিলে সাপরা উৎপাত করছে। সুযোগ পেলেই বাসায় ঢুকে ছানা  গিলে খায়। সেদিন তো ওপাড়ার এক ডাহুকীর সব ছানা গিলে খেলো।সেই ডাহুকী সে-কি কান্না!

এখন হেমন্তের শেষ সময়। বিলে ফুটেছে কচুরিফুল। সারা বিল ফুলে ফুলে ভরা। আর এসব ফুলে কত রকমের পোকামাকড়! খাবারের কোন অভাব নাই। ডাহুকী মনের আনন্দে ছানাদের জন্যে খাবার সংগ্রহ করে। মাঝে ছানাগুলোকেও নিয়ে যায়। ছানারা বিলে আসলে একটু বেশি দুষ্টামি করে। তাই সবসময় ডাহুকী চিন্তায় থাকে।

সেদিনও ছানাদের নিয়ে বিলে খাবার খুঁজছিল ডাহুকী। খুঁজতে খুঁজতে তারা বিলের শেষ দিকে রাস্তার কাছাকাছি চলে যায়। হঠাৎ এখটা ছানার পা কিসে যেন আটকে যায়! ছানাটি চিৎকার দিয়ে উঠে। ডাহুকী কাছে গিয়ে দেখে মানুষের বসানো ফাঁদে আটকে গেছে ছানাটি। বেশ কষ্ট হচ্ছে ছানার! ডাহুকি কী করবে ভেবে পাচ্ছে না। সে কাছে গিয়ে ঠোঁট দিয়ে চেষ্টা করছে ছানার পা ছাড়াতে। ছানাকে বাঁচাতে সে খেয়ালই করল না নিজেও আটকা পড়েছে ফাঁদে। কোনভাবে ছানাটিকে ফাঁদ থেকে বের করল। আর সে আটকে গেল ফাঁদে। এদিকে দুষ্ট লোকটি ডাহুকীকে আটকে থাকতে দেখে দৌড়ে আসছে ধরার জন্যে। ডাহুকী বুঝতে পারল, সে আর বেরোতে পারবে না। সে ছানাদের বলল তারা যেন বাসায় ফিরে যায়। ছানারা কোনভাবেই তাকে ফেলে যাবে না! এদিকে লোকটা ধরতে একদম কাছাকাছি!  ডাহুকী অনেক কষ্ট করে তাদের বুঝিয়ে পালাতে বলল। ছানারা দূরে চলে যায়। আর ডাহুকীকে ধরে ফেলে সেই লোক। ছানারা দূর থেকে দাঁড়িয়ে মা, মা বলে কাঁদতে থাকে। ডাহুকীও ছানাদের দেখে কাঁদে। মনে মনে বলে, "এটাই শেষ দেখা!" দু'নয়ন ভরে দেখে নেয় ছানাদের!             
হামীম রায়হান,
পটিয়া, চট্টগ্রাম

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।