হামীম রায়হান'র রম্যগল্প স্বপ্ন সমাধান ।। বর্ণপ্রপাত


তিনজন ভিক্ষুক এক গাছতলায় বসে ভিক্ষা করে। একদিন এক লোক এসে তাদের এক থালা ভাত, তরকারি দিয়ে যায়। তারা তিনজন কিন্তু ভাত এক থালা। কি করা যায়! তাদের নিজেদের মধ্যে ঝগড়া লেগে যায়, কে আগে খাবে এই নিয়ে। সবাই আগে খেতে চাই। কারণ আগে খেলে ভালো অংশগুলো খাওয়া যাবে। কী করা যায়! হঠাৎ একজনের মাথায় এক বুদ্ধি আসে। সে অন্যদের বলে, ' আমরা এখন ঘুমাবো। যে ঘুমে সবচেয়ে সুন্দর স্বপ্ন দেখবে, সেই এই ভাত আগে খাবে।’ অন্যরা তার এই প্রস্তাবে রাজি হল। কারণ সবাই বুদ্ধি করল সবচেয়ে সুন্দর স্বপ্ন সেই দেখবে। কিছুক্ষণের মধ্যে সবাই গভীর ঘুমে তলিয়ে যায়। অনেকক্ষণ পর তাদের ঘুম ভাঙে। সবাই বেশ ফুরফুরে! এবার স্বপ্ন শোনার পালা। একজন বলা শুরু করল, 'স্বপ্নে দেখলাম এক স্বর্গের দরজায় দাঁড়িয়ে ভিক্ষা করছি। কত লোক আসা যাওয়া করছে। সবাই আমাকে স্বর্গের টাকা ভিক্ষা দিচ্ছে। হঠাৎ এক ফেরেশস্তা এসে আমায় বেহেস্তের ভিতরে নিয়ে গেল! আমাই ভিতরে নিয়ে বলল, এখন থেকে তুমি এখানেই থাকবে। তুমি এখানে থেকেই ভিক্ষা করবে। সেই থেকে আমি স্বর্গে থেকেই ভিক্ষা করি!' দ্বিতীয়জন বলা শুরু করে, ' আমি স্বপ্নে দেখলাম আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের সাথে বসে আমি বিভিন্ন আরব দেশে তেল ভিক্ষা করছি। আর সে আমায় পৃথিবীর সেরা ক্ষমতাবান ভিখারি বানিয়ে দেয়!'

এবার তৃতীয়জন একটু পানি খেয়ে বলা শুরু করে। 'আমি ঘুমানোর পর দেখি এক লোক ইয়া বড় নাক, লাল লাল চোখ, লম্বা নক, মুখ থেকে লাল লালা ঝরছে! আমার পাশে এসে বসল। লোকটি এসে আমার ঘাড় চেপে ধরে। আমি ভয়ে মর মর অবস্থা! এই বুঝি আমায় মেরে ফেলে। আর আমায় বলে, 'এই ভাত তুই এখনি খা। আর না হলে আমি তোর রক্ত এখনই খাবো!'

'এ্যা, আমাদের ডাকলি না কেন! আমরা তো তোর পাশেই ছিলাম।’ ‘ আরে তুই গেছস আমেরিকায়, আর তুই গেলি বেহেশস্তে, আমি এখানে একা! মারের ভয়ে ভাতগুলো খেয়ে ফেলেছি!'

অন্যরা থালার দিকে তাকিয়ে দেখে খালি থালায় মাছি উড়ছে! আর ওই বেটা ঢেকুর তুলছে। আর পানি পান করছে!


হামীম রায়হান,
পটিয়া, চট্টগ্রাম

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।