দুটি ঈদী ।। হামীম রায়হান


ব্যবধানের ফিতে

ঈদে তুমি করছো মজা,
ঘুরছো চারিদিকে,
সবদিকে তো আনন্দ নাই,
কোথায় বলো ফিকে?
ঐ যে দেখো বস্তিগুলোয়
লাগেনি ঈদের ছোঁয়া,
আনন্দ সব ঐখানেতে
হচ্ছে পুড়ে ধোঁয়া। 
ফির্ন্নী, পায়েস, কোর্মা তাদের
স্বপ্নেও কভু আসে না,
চাঁদটাও যেন ঈদের বার্তা
নিয়ে ওখানে হাসে না।
একটু ভেবো তাদের জন্য,
তাদের খুশি দিতে,
দাও না কেটে আজকে যত
ব্যবধানের ফিতে!


চাঁদ উঠেছে বাঁকা


তোমার বাড়ি ফিন্নী, পায়েস
আরো কত খাবার,
আমার বাড়ি ভাত জুটেছে,
আর কিছু নেই পাবার!
ফিন্নী, পায়েস ওসব আমি
স্বপ্নতে রোজ খাই,
আজকে ঈদে ভাতের সাথে
একটু বেশি চাই।
দাওনা তুলে আজকে পাতে
বেগুন পোড়া দুটো,
ঐ দেখা যায় ঈদের চাঁদ,
ঘরের চালায় ফুটো।
নতুন নতুন কাপড় তোমার
দেখতে কী যে ভালো!
আমার দিকে তাকিও নাতো,
জামা হবে কালো!
ঈদের খুশি তোমার জন্য, 
আমারও লাগে মন্দ না,
এসব আমি এমনে বলি
কারো সাথে দ্বন্দ্ব না!
এসব আমার বিধির বিধান, 
কপালে আছে আঁকা, 
দেখ দেখ আকাশে ঈদের
চাঁদ উঠেছে বাঁকা!



হামীম রায়হান,
পটিয়া, চট্টগ্রাম











Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।