একদিন সন্ধ্যা নামবে ।। শাখাওয়াত হোসেন যাযাবর



একদিন সন্ধ্যা নামআমার উঠান জুড়ে,
সেদিন ভক্তদ্বয়ের হৃদয় ভাঙবে, দু'চোখ বয়ে বয়ে অশ্রু গড়াবে, সেটা কিন্তু আমি জানি।
অজস্র কবিতারা সেদিন অশ্রু হয়ে ঝরে পড়বে, নামীদামি কোন এক বাচিক শিল্পীর কণ্ঠে, সবাই সেদিন শ্রবণ করবে কর্ণ দু'টো শুধুই ফেলে।
কেউ কেউ আমাকে বাহুবা দিবে,
কেউ কেউ বুকে আর মুখে কালো পর্দা লাগিয়ে শোক পালন করবে,
কেউ কেউ আবার ফুলের তোরা হাতে নিয়ে সলিল সমাধি ভরিয়ে দিবে পুষ্পে-পুষ্পে,
কিন্তু -একমাত্র সেদিন আমি শুধু মাটির বুকে কোন এক শক্ত কাঠের তর্কতায় শুয়ে রবো, সেদিন আমার দেহখানি সাদা মার্কিন কাপড় দিয়ে মোড়ানো থাকবে, ভক্তকূল,
আপন-স্বজনদ্বয়ের দু'চোখের নোনা জলে সেদিন শেষকৃত হবে আমার। 

সেদিন হারিয়ে যাব চির দিনের জন্য, ভক্তকূল কিংবা আপন স্বজনদের মাঝ হতে, কর্মের সাথীদ্বয়,ভক্তকূল, আপন- স্বজনেরা সবাই সেদিন আমার কর্মের সার্টিফিকেট দেবে, ভালো ছিলাম না নাকি মন্দ ছিলাম।
কেউ বলবে আমায় ভালো,
কেউ বলবে আমায় মন্দ,
কেউ আবার শেষ বিদায় বেলার কথা ভেবে বলবে আমায় ভালো ছিলেন খুব ভালো ছিলেন তিনি।
কিন্তু-একমাত্র আমি আর ঐ বিধাতা জানবে সেদিন কি ছিলাম আমি।
----------------------------------------------------
লেখার সময় : ২.০৮মিনিট, দুপুর
তারিখঃ ১১/০৭/২০২১ইং

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।