টাকার বাজি || জয় চৌধুরী জয়ন্ত


আগুনের প্রান্ত পথে কেউ ছেড়ে গিয়েছে সেদিন অন্ধকার গলিতে, আমি বেঁচে আছি মধ্যরাতের থেকে জেগে ওঠা। কল্পনার দুঃখরা বাস্তবতায় হার মানতে রাজি। 
আমি এখন সত্যি লাগি, সবার সাথে মোটা টাকার বাজি। 

আমার ঘরের চাল গিয়েছে উড়ে। মল্লিক-দা বলেছিলেন দেবে ঠিক করে। সাহায্য তো চাইনি আমি চেয়েছিলাম নিজের পাওনা টাকা, দেয়নি আমায়, তাড়িয়ে দিয়েছে, দিয়ে আমায় গলা ধাক্কা। 
চাকরী খুঁজেছি হন্য হয়ে। দু-বেলা পাইনি ভাত। রাতের পর রাত জেগেছি ফুটো চাল ঢেকেছি দিয়ে বা-হাত। 
আমি সত্যি কইছি বাবু, 
আমি এখন সত্যি লাগি, সবার সাথে মোটা টাকার বাজি।
 
আমার স্বভাব ছিল তো ভালো! করেছি এন্টাস পাশ। 
কেউ তো মোরে দেয়নি চাকুরী, দিতে পারিনি বলে মামার চাপ। 
ঝড়ে ভিজেছি, রোদে শুকিয়েছি; পায়নি টাকার দেখা। 
টিউশন করে চপমুড়ি খেয়ে মিটিয়েছি পেটের জ্বালা। 
আমার মতন শতকাহন পেয়ে যাবে রাস্তায়। 
মল্লিক-দা পথের ভিখারী আজ, আমি মোটা টাকার গান গাই। 
আমি সত্যি কইছি বাবু,
আমি এখন সত্যি লাগি, সবার সাথে মোটা টাকার বাজি। 

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।