অনাথ আমি ।। কার্তিক মন্ডল

 


অনাথ আমি নাই ঠিকানা,ঘর বাড়ি সব মিছে
সোনার জীবন নাই বা হল‌, সুখেই আছি বেঁচে ।
মনটা আমার রাজার রাজা খুশ মেজাজি আমি
আমার বাঁচা মরার সব দায়িত্ব নিয়েছেন অন্তর্যামী।
যখন‌ খুশি উঠি আবার যখন‌ ইচ্ছা ঘুমাই
নদীর জলে সাঁতার কাটি,পাখির সাথে গান গাই।
বুক বিছিয়ে শ্বাস নিই,আবার ছুটি মাঠে ঘাটে
মন ভরিয়ে ভিজি আমি, বৃষ্টির ছাঁটে ছাঁটে।
এইটুকু পেট ছোট্ট জীবন তারই লড়াই এত
টাকার জন্য লড়ছ মরছ মারছ অবিরত
আমার কিন্তু নেই সংগ্রাম কোনো কিছুর জন্য
খোলা আকাশ মুক্ত বায়ু, ফুল পাখি অরণ্য।
এরাই আমায় কাঁদায় হাসায় সান্ত্বনা দেয় দুখে‌
চাওয়া পাওয়ার নেই ছলনা‌ হাসি ঝরায় মুখে।
এদের কাছে আমি রাজা,এই পৃথিবী সিংহাসন
সবার বুকের সুখ শান্তির সুবোধ বাছাধন
এরাই আমার সোনা মানিক রূপের পরিপাটি
ধন্য আমি এ সব পেয়ে, সোনার চেয়েও খাঁটি।
অনাথ আমি সত্যি কথা শূন্য হাতই রবে
তোমরা যারা করলে এত কি আর নিয়ে যাবে ?
একটু খানিক ভাবো দেখি অনাথ কে আর নয়
চোখ মুদলেই‌ রইবে পড়ে মাটি হবে আশ্রয়।

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।