বাংলা ভাষার দেশ ।। শাশ্বত বোস

 

বাংলা ভাষামাতৃস্তন্যপেয়মাতৃজঠর হতে

আমার মরমে প্রবেশ তারযেমন পরাগে মধুপের সঙ্গম |

প্রেমেঅপ্রেমে কিংবা বিরহেমক্কা মদিনায় কিংবা

কাবা পাথরে আমি শুধু তাকেই দেখতে পাই|

 ভাষা আমার প্রথম সোপানঅনশ্বর ঈশ্বরসম|

রাস্তায় মিটিংয়ে মিছিলেকিংবা প্রেমিকার প্রথম চুম্বনে

ভীষণরকম ভাবে মিশে আছে সেউদ্বাস্তু বিহঙ্গ আর দিকভোলা তটিনীর মতো|

গৃহহীন শ্রমিকের দাবী কিংবা দশটা পাঁচটার বিক্ষোভ অনলে,

সস্তার কেবিনে অন্তরঙ্গতায় আমি শুধু তাকে দেখি|

যে আমার কলমে এঁকে দেয় রফিকজব্বার কিংবা নমিতার মরদেহ|

বাংলা ভাষা উচ্চারিত হলে” শত বিহঙ্গের কলতান

আমার মরমে ভোরের আজান কিংবা আহিঃ ভৈরবী হয়ে নাড়া দেয়|

সকল চিন্তনকে কাঁপিয়েএঁকে দেয় ভাষা শহীদের লাশ|

নিরেট কর্পোরেট সম অন্তরঙ্গ যৌনতার বেড়াজাল

ঘিরে ফেলে আমাকেঠিক তখনই বিজ্ঞাপনের পাতায় দেখি

মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো”,

রমনা কিংবা শিলচরধানসিঁড়ি কিংবা ইছামতিসীমানা মুছে এঁকে দেয় এক নতুন মানচিত্র|

যেন নবান্নে সন্ধ্যামালতীর আঘ্রাণ||

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।