প্রিয় শুচিস্মিতা ।। ইরফান তানভীর



 
প্রিয় শুচিস্মিতা, 
কখনো বুঝতে দেইনি  কতটা ভালোবাসি তোমাকে। কারণ আমি জেনেছি ভালোবাসা গোপনেই সুন্দর। মাঝে মাঝে খুব ইচ্ছে হতো হৃদয়ের অভিলাষ ব্যক্ত করি। তোমাকে এক নির্জন রজনীর দ্বিপ্রহরে, চাঁদের জ্যোৎস্নায় কাছে ডাকি। কাছাকাছি হই। মনের অব্যক্ত কথামালা প্রকাশ করি। অজানা ভয়ে তার কিছুই আর হয়ে উঠেনি। তথাপি তোমাকে ভালোবেসছি দূর থেকে। যদি আমাকে কখনো জিজ্ঞেস কর কিংবা জানতে চাও তোমাকে কতটুকু ভালোবাসি? বলব এর কোনো পরিমাপ ও পরিসীমা নেই। তাই বলব না পাহাড় কিংবা আকাশ সম। শুধু এতটুকু বলতে পারি আমার ভালোবাসা পাহাড়ের মত সুদৃঢ়, আকাশের মতো সুবিশাল, আর সমুদ্রের জলরাশীর ন্যায় অসীম। সাত সমুদ্দুর তের নদী পেরিয়ে হলেও আমি তোমার কাছেই আসতে চাইবো। তোমাকে চাইব।
প্রিয়, জানো কেন তোমাকে এত ভালো লাগে? কেনইবা এত ভালোবাসি? ভালোবাসি কারণ আমি তোমাকে চিনেছি, বুঝেছি এবং জেনেছি। তোমার হৃদয়ের শহর এখন আমার আয়ত্তে। হৃদয়ের প্রতিটি অলিগলি আমার চিরচেনা। আমি দেখেছি এই শহরে বিশৃঙ্খলা নেই। নেই কোনো নৈরাজ্য, আছে শুধু প্রেম - মমতা, সরলতা, সহনশীলতা ও উদারতা। আমি চাই তোমার হৃদয়ের এই শরহরটা আমার হোক।
প্রিয় সুহাসিনী, তোমাকে পাবার কী যে মধুর প্রতিক্ষা! তোমাকে পাব বলে কত স্বপ্ন দেখি চোখে মুখে।কত স্বপ্ন জাল বিছিয়েছি বুকে-বুকে। জানো আমার মনে হয় তুমি আসবে বলে এখনো বেঁচো আছি কিছু আশা পুঞ্জি করে! ভারাক্রান্ত মন, হতাশাচ্ছন্ন চোখ না হয় কবেই ঘুমিয়ে যেত চিরকালের জন্য। 
জানো প্রিয়, আমি স্বপ্ন দেখি তুমি আসবে, হবে চিরদিন শুধুই আমার।তুমি যদি আসো তবে সেদিন আমার শুষ্ক কাননবালায় বসন্ত হাসবে।পাখিরা নাচবে, গায়বে,গোলাপের চারায়  প্রস্ফুটিত হবে ফুলকলিরা। বিশ্বাস করো এই চাওয়া খামোখা নয়।অন্তর থেকে সত্যিই কামনা করি। জায়নামাজে আল্লাহকে বলি— হে আল্লাহ আমার প্রিয়মানুষটাকে এ বুকে এনে দাও।আমি অপেক্ষা করব, দীর্ঘ অপেক্ষা, শুধু দীর্ঘ নয় অজেয় দীর্ঘ। তবুও আশংকা হয়, অপেক্ষা লর পালা শেষ হয়েও কি হবে না শেষ? অধরাই রয়ে যাবে প্রিয়তমার পবিত্র আলিঙ্গন?! 
প্রিয় সুভাষিণী, জানো আমার অশান্ত মন বারংবার আমাকে তাড়া করে দরবারে এলাহিতে প্রার্থনায় নিমগ্ন হতে, প্রভুকে বলতে, "হে প্রভু তার জন্য আমাকে ভিন্ন নারী হতে সম্পূর্ণ পবিত্র রাখো।শুধু আমার জন্য তাকেও অসীম ধৈর্য দান করো"
প্রিয়া, ভালোবাসা মিলনে মলিন হয় আর বিরহে হয় উজ্জ্বল। কবির সেই উক্তিকে দাফন করে দাও। অনুভব এবং অন্তর্দৃষ্টি দিয়ে দেখো ভালোবাসা মিলনে কত সমুজ্জ্বল, আর বিরহে কত মলিন, বেদনাময়। 
পরিশেষে একটি কথা — বিশ্বাস করো আমার এই ভালোবাসা নিখাঁদ, নির্মল, চাঁদের ন্যায় সুস্নিগ্ধ এবং পবিত্র। 
ইতি
তোমার প্রিয়জন ইরফান 

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।