তোমার গন্তব্য কোথায়! ।। মুহাম্মদ রাইস উদ্দিন



তুমি ভাবছো তুমি একজন ডাক্তার অথবা প্রকৌশলী? 
তাতে কি লাভ বল!তুমি যদি সাঁতার কাটার কৌশল ভালমতো জানার পরেও পানি দেখে ভয় কর তাহলে কি লাভ এতসব কৌশল জেনে?

একজন ডাক্তার যদি ইনজেকশন দিতে ভয় করে তাহলে এমন ডাক্তার কি কাজের? তার ভবিষ্যত হতাশা আর দুশ্চিন্তা ছাড়া আর কি হতে পারে?
একজন ইন্জিনিয়ারিং পাশ করা ব্যাক্তি যদি তার প্রফেশনাল কর্ম নাকরে ভয় পায় নিজের প্রতি কনফিডেন্স না থাকে তাহলে তার এতসব পরিশ্রম অর্থ ব্যায় সবই ব্যার্থতায় পর্যবাসিত হলো তাই নয় কি?

ভেবে দেখো তোমার মাবাবারও তো তোমাকে নিয়ে কত স্বপ্ন আশা আছে?তোমার পিছনে সময় অর্থ ব্যায় করেছেন।তারা তোমার সুন্দর একটা ভবিষ্যত আশা করে।তুমি কি তাদের সব স্বপ্ন ভেঙে গুড়িয়ে দিতে চাও?

যদি না চাও তাহলে লক্ষ্য স্থির করো।লক্ষ্যে পৌঁছাতে যা করনিয় তা নিষ্ঠার সাথে করো জীবনে এগিয়ে যাও!তার আগে আমার নিচের আলোচনা মনযোগ সহকারে অধ্যয়ন করো-
স্বপ্ন ও লক্ষ্যের মধ্যে মূল পার্থক্য কোথায় তা আগে জেনে নেই। 

লক্ষ্য এবং স্বপ্ন দুইটি আলাদা বিষয়। স্বপ্ন ও লক্ষ্যের মধ্যে বেশ পার্থক্য আছে। জীবনে যদি সফল হতে চাও তবেতোমার মধ্যে স্বপ্ন ও লক্ষ্য দুই থাকতে হবে।
জীবনের স্বপ্নগুলো মনের ভিতরে জায়গা দখল করে রাখে এবং লক্ষ্য  বাস্তব জীবনে জায়গা করে দিবে। আমাদের মধ্যে অনেকেই স্বপ্ন অর্জন করার চেষ্টা করি, কিন্তু স্বপ্ন অর্জন করা যায় না। স্বপ্ন শুধুমাত্র উপলব্ধি করা যায়।

তোমার প্রতিটি স্বপ্নকে ঘিরে সুনির্দিষ্ট লক্ষ্য তৈরি করতে পারলে স্বপ্নগুলি উপলব্ধি করতে পারবে। স্বপ্ন মানে ভবিষ্যতের জন্য কিছু ফলাফল আশা করা এবং লক্ষ্য মানে সেই ফলাফলকে বাস্তবরূপ দেওয়ার জন্য কাজ করা।

স্বপ্নের কোনো নির্দিষ্ট সময়সূচি নেই, মানে তুমি যদি সারা জীবন ধরে একটি স্বপ্ন দেখতে চাও তবে তাই পারবে। কিন্তু লক্ষ্য মানে অবশ্যই একটি নিদিষ্ট সময়ের মধ্যে শেষ করতে হবে। মনে রেখো যে কোন কাজ সততা  দক্ষতা আর অধ্যবসায় হলো সফলতার চাবিকাঠি।

২৮/০৮/২০২৩ ইং

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।