নাব্যতার ছোটনদী, বহে নিরবধি ।। জরীফ উদ্দীন

 


আমাদের দেশে ছোট কাগজ বেশ জনপ্রিয়। এমন কি অনেক জনপ্রিয় লেখক স্থানীয় ছোট কাগজে লেখা প্রকাশের মাধ্যমে ওঠে এসেছেন। শুধু তাই নয় অনেক কবি, লেখকের আতুর ঘর ছোট কাগজ। শুধু আমাদের দেশে নয় বিশ্বের বিভিন্ন দেশে প্রচলন আছে ছোট কাগজের। ছোট কাগজকে লিটল ম্যাগাজিন সংক্ষেপে লিটল ম্যাগও বলা হয়। ১৯৪৭ সালে দেশ ভাগের পর থেকে ইতিহাসের বাঁকে বাঁকে ছোট কাগজের অবদান অনস্বীকার্য। ছোট কাগজ সম্পর্কে একটি প্রবাদ প্রচলন আছে, "ওরা বড় স্বল্পায়ু। ওরা জন্ম নেয় মরে যাওয়ার জন্যে।” ছোট কাগজের ইতিহাসও তাই বলে। অন্যভাবে বলা যায় ছোট কাগজ বিশেষ উদ্দেশ্য নিয়ে বিশেষ উদ্যোগে প্রকাশিত হয় এবং একটা সময় উদ্দেশ্য পূরণ হলে বন্ধ হয়ে যায়। এক্ষেত্রে বাঙালী সংস্কৃতির ছোট কাগজ ছোটনদী তার স্বীয় নাব্যতায় সাহিত্য-সংস্কৃতি-মুক্তিযুদ্ধ বিষয় চর্চায় মধ্যদিয়ে নিরবধি বয়ে চলছে দীর্ঘ ৯ বছর থেকে। পদার্পণ করল ১০ম বছরে। ছোটনদী পরিবারকে জানাই অভিনন্দন ও শুভ কামনা। এই যে ছোটনদী বয়ে চলছে; মরা তিস্তার মতো থেমে যায়নি এর পিছনে যে ত্যাগ-তিতীক্ষা, সংগ্রাম আছে তা শুধু প্রশংসার দাবীই রাখে না। এটি নিসন্দেহে একটি উলিপুরের মতো মফস্বলে ইতিহাসের দাবী রাখে। কেননা উপজেলা, জেলা এমনকি বিভাগ ও জাতীয় পর্যায়ে নিয়মিতভাবে প্রকাশের দৃষ্টান্ত খুবই কম আছে।
ছোটনদী পত্রিকাটি ছোট নদীর মতই বহমান। গাঙের জোয়ার ভাটার মতোই বছরে দুইটি সংখ্যা প্রকাশ করে একটি সংখ্যা জানুয়ারিতে অন্যটি জুলাইয়ে। তবে সংখ্যাদুটি প্লাবিত করে উত্তরের সাহিতাঙ্গন। ছড়িয়ে পরে বাংলাদেশের সর্বত্র। তা বলার অবকাশ রাখে না।
পত্রিকাটি নিজেই দাবী রাখে; বাঙালী সংস্কৃতির ছোট কাগজ ছোটনদী। যা প্রকাশিত সংখ্যাগুলো পড়লেই পাঠক স্বীকার করতে বাধ্য হবেন। প্রতিটি সংখ্যায় ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ, প্রযুক্তি, বিজ্ঞান, আত্মজীবনী, ভ্রমণ কাহিনী, গ্রামীণ শিল্প-সংস্কৃতি, প্রবাদ-প্রচলন, সাক্ষাৎকার, ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধ, উপন্যাস, গ্রন্থ আলোচনা ইত্যাদি সৃজনশীল চর্চাসহ "ছোটনদী সর্বদা অসাম্প্রদায়িক চেতনা লালন করে। বাঙালীর যা কিছু সুন্দর তাই 'ছোট নদী'র অনুকরণীয় বিষয় এবং বাঙালীর যা কিছু অসম্পূর্ণতা-তা নিয়েও আলোচনা করে।" 
ছোটনদীর উল্লেখযোগ্য একটি বিষয় ছোটনদীতে খ্যাত ও প্রবীণ লেখকের পাশাপাশি নতুন লেখকদের কাঁচা হাতের লেখাগুলো যত্নসহকারে বিশেষ গুরুত্বের সাথে প্রকাশ করে। যা লেখকের আত্মবিশ্বাস তৈরিতে সহযোগিতা করে। সহযোগিতা করে লেখালেখি চালিয়ে যাওয়ার।
ছোটনদীর যতগুলো সাফল্য আছে তারমধ্যে অন্যতম ছোটনদী তৈরি করেছে নিজস্ব এক লেখক গোষ্ঠী। যারা শুধু মাত্র ছোটনদীর জন্যই লিখে থাকেন। হৃদয়ে ধারণ ও লালন করেন স্থানীয় শিল্প-সাহিত্য-সংস্কৃতি-ইতিহাস-ঐতিহ্য যা তাদের লেখায় ফুটে তোলেন। এর পুরো কৃতিত্ব সম্পাদকের। এছাড়াও ছোটনদীর নিজস্বতা হলো বানান রীতি। ছোটনদী বানান রীতি পুরাতন নিয়ম মেনে প্রকাশ হয়ে আসছে শুরু থেকে। সম্পাদকীয় এবং সম্পাদক আবুহেনা মুস্তফার লেখায় তা দৃশ্যমান।
ছোটনদী প্রকাশিত সংখ্যাগুলির অন্যতম বৈশিষ্ট্য প্রচ্ছদ এর ছবি। প্রতিটি প্রচ্ছদই বিখ্যাত চিত্রশিল্পীর আঁকা বিখ্যাত চিত্র থেকে নেওয়া। যে প্রচ্ছদগুলি এছাড়াও ছোটনদীর প্রতিটি সংখ্যায় থাকে বাংলা সাহিত্যের বিখ্যাত কবিদের কালজয়ী কবিতা। যা পড়ে পাঠক বিমুগ্ধ। 
সর্বোপরি ছোটনদী একটি আদর্শের নাম। সেই আদর্শ যথাযথ ধরে রেখে ছোটনদী বয়ে চলুক অনন্তকাল। ছোটনদী সাগরগ্রাসে পতিত না হয়ে সাহিত্যের বহুমাত্রিক রূপ প্রকাশের মাধ্যমে তার লক্ষ্যে এগিয়ে যাক। আমাদের নাব্যতার ছোটনদী, বহে চলুক নিরবধি। এই কামনা। 

জরীফ উদ্দীন, সম্পাদক, বর্ণপ্রপাত। 

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।