মোহাম্মদ কামরুজ্জামান'র ধান কাটা স্বেচ্ছাসেবক ।। বর্ণপ্রপাত


: এই কাটিস্ না, ওই কাটিস্ না! ধান কাটিস্ না জমির!
: কী হয়েছে এমন করে ক্ষেপলে কেন সমীর?
: এত বড় সাহস তোদের ধান কেটে নিস্ ক্ষেতের!
পিঠের পরে, দেখবি, দেব নরম বাড়ি বেতের?
: নিচ্ছি কোথায়? কাটছি কেবল—ক্ষেপে গেলে এতেই,
যা কেটেছি সব তো পড়ে আছে তোমার ক্ষেতেই।
মাথায় করে তোমার গোলায় তুলে দেব ও ধান,
দেশে এখন ধানকাটানোর সমস্যাটাই প্রধান।
: ও ধান আমি কাটব নিজে কাটার সময় হলেই,
: আমরা নাহয় কেটে দিলাম বসে ছিলাম বলেই।
: আহা, আহা! সে কথা না—অন্য কথা আমার।
: বলতে কী চাও আছে তোমার ধান কাটারও গ্রামার?
যেমন করেই কাটো ও ধান, কমে না গুণ ও মান
খেতে কেমন—টেস্টি কি না—সেটাই আসল প্রমাণ।
: সে কথা না—দুর্মুখোরা—হয়নি আমার সময়—
: ব্যস্ত মানুষ সময় তোমার একটু আধটু কম হয়।
: ধুত্তুরি ছাই! সে কথা না—কী বলে যে বোঝাই,
: ও বুঝেছি, বলতে কী চাও—তোমার কথা সোজাই।–
আমরা পেডি-ভলান্টিয়ার ধান কেটে দেই মাঠের,
নেই না টাকা বরং টাকা খরচ করি গাঁটের।
: সে কথা না! বলছি কথা আমার অভিজ্ঞতার।
: গুল্লি মারি তোমার ওসব আশি কালের কথার।
তোমার সাথে প্যাঁচাল পেড়ে দেরি হলো বেজায়,
বাজেবকা মূর্খ লোকের ভালো করতে কে যায়?
তাকিয়ে দেখো মাঠে কেমন কাট দিয়েছি ধানের,
লাভ যা হলো তোমার এবং তোমার পোলাপানের।
: সব্বনেশে কাজ করেছিস্—এখন আমি কী খাই!
কখন কেমন ধান কাটে আয় কানে ধরে শিখাই।
ধানে আমার পাক ধরেনি, ফুল ধরেছে কেবল,
ধান খাব না খাব কি ওই ধানের ভেজিটেবল?
পুঁচিয়ে সারা করলি তোরা এক বছরের খাবার।
বাড়াস্ নে কাজ আঁটি বেঁধে গোলায় তুলে আবার।
আমার ছেলেপুলে বুঝি মরল তোদের থাবায়,
রাখ্ গিয়ে ধান গোয়াল ঘরে গোরু যদি চাবায়।

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।