সুখে থেকো হে পৃথিবী ।। অমল কুমার ব্যানার্জী


সুখে থেকো হে পৃথিবী,
আমি থাকি বা না থাকি তুমি থেকো চির সুখে।
এসেছিলাম তোমার আঙিনায়,
তোমার এতো উদারতার মাঝে এতো হিংস্রতা?
কোন ক্ষোভ নেই, দুঃখ নেই এ জীবনে।

যেদিন আদম আর ইভ সেই ফলটা খেয়েছিল
সে দিন বসন্ত এসেছিল চারিদিকে। 
সে বসন্তে জন্ম নিয়েছিল প্রেম বিরহ জরা ব্যাধি
ন্যায় অন্যায় বিচার অবিচার আরও কতো কি। 

পৃথিবী তুমি চেষ্টা করেছ সভ্যতাকে বাঁচিয়ে রাখতে,
পুঞ্জীভূত ভেদাভেদ একে অপরের শত্রু আজ।
জাতপাত ধর্ম কালো সাদার ভেদাভেদ তো করনি?
তবু কেন এতো ভেদাভেদ, এতো শত্রুতা।

আকাশ বাতাস পাহাড় নদী সমুদ্র আজও রয়েছে,
কিন্তু আমরা আছি, অথচ নেই।
আমার ফরিয়াদ ছড়িয়ে দিও দিকে দিকে,
আমি ছিলাম আছি থাকব প্রতিটি ধুলিকণায়।

তোমার আলিঙ্গন আমার বাহুডোরে চির অক্ষয়,
তবু চলে যেতে হবে, সুখে থেকো হে পৃথিবী।
রেখে যাব আমার লেখার মাঝে যতো বিদ্রোহ,

শ্লোগান ইস্তাহারে বিপ্লব ছড়িয়ে পড়ুক ঘরে ঘরে। 
বিদায়ের ক্ষণে রেখে গেলাম আমার কলম,
লিখে দিও ভবিষ্যত এ সমাজের।

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।