দেখা হবে একদিন ।। মৃণাল কান্তি সরকার

 

তুমি বললে


তুমি বললেই হতে পারি
খোলা আকাশের শঙখ চিল
তুমি বললে হতে পারি
ভেসে বেড়ানো মেঘের নীল।

তুমি বললে হতে পারি
রাতের আকাশের ধ্রুব তারা
তুমি বললেই হতে পারি
শ্রাবণ মেঘের বৃষ্টি ধারা।

তুমি বললে হতে পারি কাব্য
সাহিত্য লেখার কবি
তুমি বললে আর্টিস্ট হয়ে
আঁকতে পারি তোমার ছবি।

তুমি বললে হব ভোরের রবি
তোমার ভালোবাসার প্রেরণায়
আজ আমি সাহিত্যের প্রেমী।
---------------------------------------

২.
দেখা হবে একদিন


জানি একদিন না একদিন ঠিকই
তোমার সাথে আমার দেখা হবে।

সেদিন হয়তো তুমি আমায় ঘিরে
কিছু না কিছু তো অবশ্যই বলবে।

কিন্তু কি করার থাকবে আমার
সেই মুহুর্তে তুমি কি জানো।

দাঁড়িয়ে নিস্তব্ধ হয়ে তখন শুধু
তোমার কথা গুলো শুনব।

অপলক নয়নে তাকিয়ে 
তোমায় বার বার দেখব।

সেদিন আমার থাকবে না 
নিজের থেকে বলার কিছু

তুমি যে আজ অনেক দেরি করে
এসে ফেলেছো আমার প্রাণ প্রিয়।

আমাকে এখন যেতে হবে দূরে
অনেক দূরে নিজ ঠিকানা ঘিরে।
----------;--------------------

৩.
শুধু তুমি


আমি চাইনি কারও শহরে নিজের
অস্তিত্বকে অনুভব করতে, হতে চাইনা
ঘুমের ঘোরের মধ্যে কোন ব্যক্তিত্ব হতে।

শুধু এসেছিলাম তোমার প্রতি তোমার
যত্নবান গুরুত্ব বুঝাতে, এতে তুমি
আমায় বিপরীতে তোমার ভেবেছো।

বাহ্ বেশ ভালো করেছো এতে অন্তত
বহির্ভূত রুপ প্রকাশিত হয়েছে,নিজের
মনের মধ্যে প্রশ্নবিদ্ধ হতে হবে না।

আমার জন্য তোমার ভালোবাসা
টুকু অবশ্যই বুঝি, তাই তো নিজ
থেকে বার বার তুমিময় খুঁজি।

কখনোই বাহ্যিক ভালোবাসা
দেখাইনি,যা ঘটিয়েছো করেছো
সব একাই তুমি শুধু তুমি।
-------------------

৪.
তবুও ভালোবাসি


এই যে শুনছো! তোমার থেকে
আমাকে যতই দূরে রাখো যেনে
রেখো তোমাকে তবু ভালোবাসি।

পৃথিবীর সবকিছু থেকে যদি
আমায় কখনো আলাদা করা
হয় তবুও তোমার থেকে নয়। 

কেনো জানো হৃদপিণ্ডের প্রতি
স্পন্দনে আমি তোমায় অনুভবও
স্মরণ করে থাকি নিজের মাঝে।

আমার অস্তিত্ব তোমাকে ঘিরেই
এখানে অন্য করাও উপস্থিতি
কখনোই স্থাপন করা সম্ভব নয়।

যদি কখনো তোমায় নিয়ে প্রশ্ন উঠে
যায় এককথায় বলে দিব তুমি যাই
করও না তবুও তোমায় ভালোবাসি।


মৃণাল কান্তি সরকার
পীরগাছা,রংপুর। 

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

পড়তে ক্লিক করুন

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।