দুটো চাঁদ ।। জান্নাতুল মাওয়া

পৃথিবীতে যদি দুটো চাঁদ হয় তাহলে কি হবে? কি বন্ধুরা? ভাবতেই অবাক লাগছে তাইনা! পৃথিবীতে আবার দুটো চাঁদ কিভাবে হবে! 

হ্যাঁ; বন্ধুরা হতে পারে।কারণ, ভবিষ্যতে Andromeda ও Milkway গ্যালাক্সির সংঘর্ষ হওয়ার সম্ভাবনা রয়েছে। এ দুটি স্পাইরাল গ্যালাক্সির সংঘর্ষ হতে প্রায় 4.5 বিলিয়ন বছর লেগে যেতে পারে। তখন অ্যান্ড্রোমিডার কোন গ্রহের সাথে মিল্কিওয়ের কোন গ্রহের সংঘর্ষ হয়ে তার ধ্বংসপ্রাপ্ত অংশ পৃথিবীর মধ্যাকর্ষণ শক্তির কারণে পৃথিবীকে কেন্দ্র করে ঘোরা শুরু করতে পারে। তখন পৃথিবীতে দুটো চাঁদ হতে পারে।

আচ্ছা, ভাবতো!পৃথিবীর আকাশে দুটো চাঁদ একসাথে দেখতে কেমন লাগবে?

এটা ভাবলেই আমার মাথায় যে চিন্তা সর্বপ্রথম আসে তা হলো: আকাশে দুটো চাঁদের মিষ্টি আলো দেখতে বড্ড অপরূপ লাগবে। তখন যেন পৃথিবীতে আরেক নতুন পূর্ণিমা তিথির আগমন ঘটবে।পৃথিবী জোৎস্নার আলোয় আলোকিত হবে।বেশ মনোমুগ্ধকর হবে সেই সময়টা;তাইনা? তবে দুটি চাঁদের কারণে পৃথিবীতে বিরূপ প্রভাবও পড়বে। 

আমরা সকলেই জানি যে, চাঁদের মধ্যাকর্ষণ শক্তির কারণে পৃথিবীতে জোয়ার ভাঁটা হয়।এটিতো শুধু একটি চাঁদের কারণে হয়। যদি দুটি চাঁদ হয় তাহলে?  তাহলেতো সুনামি আঁচড়ে পড়বে।এভাবে যদি প্রতিদিনই সুনামি হয় তাহলে পৃথিবীর অর্ধেক অংশই ধ্বংস হয়ে যাবে। এছাড়াও পাখির উপরও এর বিরূপ প্রভাব পড়বে।পাখিরা রাতে তাদের অবস্থান ঠিক করে চাঁদের অবস্থান দেখে। যদি দুটো চাঁদ হয় তাহলে পাখিরা তাদের অবস্থান ঠিক করতে পারবে না। এছাড়াও এর  প্রভাব পড়বে জলবায়ুর উপর। কোথাও বেশী গরম হবে কোথাও বেশী ঠান্ডা হবে। যার কারণে পৃথিবীর কোন ভারসাম্য থাকবে না।পৃথিবী ধ্বংসের মুখে পতিত হবে।যদি মানবজাতি ততদিন পর্যন্ত বেঁচে থাকে; তাহলে নিজ চোখে পৃথিবীর ধ্বংস দেখতে পাবে।

জান্নাতুল মাওয়া, শিক্ষার্থী, প্রাণহরি আমীন একাডেমি। পাহাড়তলী, চট্টগ্রাম।

2 Comments

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

  1. মাশাল্লাহ..!
    জ্ঞান আরো সমৃদ্ধ হোক 🥰

    ReplyDelete
Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।