কবিতা থেকে সিনেমা ।। শিশির আজম



আজকাল দেখছি কবিতা হঠাৎ হঠাৎ সিনেমার দিকে মোড় নিচ্ছে। এটা কেন? না কি এটা নতুন কিছু না। হয় তো আলাদাভাবে আমাদের চোখে পড়েনি তেমন। যা হোক এটা তো সার্বিকভাবে আর্টেরই চরিত্র। মানে আর্টের অন্যান্য মাধ্যমের মতো কবিতাও যখন যায়, একা একা যায় না। ইতিহাস-দর্শন-নৃতত্ব বা চিত্রকলা-ভাস্কর্য-সিনেমাকে সঙ্গে নিয়ে এগোয়। তার নিজের চরিত্রই বা পরিপূর্ণভাবে বিকশিত হবে কীভাবে? কেউই একা চলতে পারে না। তাকে মেনে নিতে হয় সম্পূর্ণ বস্তুজগৎকেই। 

 ভারতীয় উপমহাদেশে যাদের আমরা মাস্টার ফিল্মমেকার বলে চিনি তাদের অনেক গুরুত্বপূর্ণ কাজই বিখ্যাত ছোটগল্প বা উপন্যাসের কাহিনীকে উপজীব্য করে সৃষ্ট। সত্যজীৎ রায়ের 'পথের পাঁচালী'র কথা বলা যায় যার গল্প সরাসরি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের একই নামের অমর উপন্যাস থেকে নেয়া। এভাবে রায়ের 'তিন কন্যা' সিনেমা রবীন্দ্রনাথের তিনটি বিখ্যাত ছোটগল্পের  পারস্পর্যের রূপায়ন। নির্মলেন্দু গুণের কবিতা 'হুলিয়া' নিয়ে তানভীর মোকাম্মেল একই নামে ফিল্ম বানিয়েছেন।

 হীরালাল সেনকে উপমহাদেশে চলচিত্রের জনক বলা চলে। উপমহাদেশে প্রথম ফিচার ফিল্ম, প্রথম শর্ট ফিল্ম, এমন কি প্রথম ডকুমেন্টারিও তার হাতেই সৃষ্টি হয়েছে। উদাহরণ হিসেবে Grand Patriotic Film ও Antipartition Movement এর কথা বলা যায়। উপমহাদেশে প্রথম বিজ্ঞাপনচিত্রও তার হাতে নির্মিত। দুঃখজনক হলো এগুলোর কোন অস্তিত্বই এখন আর নেই। কেন না ভয়াবহ আগুনে তার আর্কাইভ কাম স্টুডিও পুড়ে যায়। অনেকে মনে করেন ষড়যন্ত্র করে তার স্টুডিওতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল।

কেন? অনেক কারন থাকতে পারে। তবে তার বেশ কিছু প্রতিদ্বন্দ্বী দাঁড়িয়ে গেছিল। বড় কথা হল বৃটিশ রাজশক্তিকে তার সিনেমা অস্বস্তিতে ফেলছিল।




শিশির আজম
জন্ম : ২৭ অক্টোবর, ১৯৭৮। এলাংগী, কোটচাঁদপুর, ঝিনাইদহ - বাংলাদেশ।  বাংলা কবিতায় Tea Poetry Movement এর উশকানিদাতা। 
কাব্যগ্রন্থসমূহ :
ছাই (২০০৫), দেয়ালে লেখা কবিতা (২০০৮) , রাস্তার জোনাকি (২০১৩), ইবলিস (২০১৭), চুপ (২০১৭), মারাঠা মুনমুন আগরবাতি (২০১৮), মাতাহারি (২০২০), টি পোয়েট্রি (২০২০), সরকারি কবিতা (২০২১), হংকঙের মেয়েরা (২০২২), আগুন (২০২৪), বিষ (২০২৪)

সম্পাদিত ছোটকাগজ : শিকড়  (৫ টি সংখ্যা প্রকাশিত), কবিতার ভাঁজকাগজ : বাংলা (৩ টি সংখ্যা প্রকাশিত) 

Post a Comment

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Previous Post Next Post

আপনিও লেখুন বর্ণপ্রপাতে

ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ ( শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকসাহিত্য, সংগীত, চলচ্চিত্র, দর্শন, ইতিহাস-ঐতিহ্য, সমাজ, বিজ্ঞান বিষয়ক আলোচনা ও প্রবন্ধ), উপন্যাস, ভ্রমণকাহিনী, গ্রন্থ ও সাহিত্য পত্রিকার আলোচনা ও সমালোচনা, চিঠি, সাহিত্যের খবর, ফটোগ্রাফি, চিত্রকলা, ভিডিও ইত্যাদি পাঠাতে পারবেন। ইমেইল bornopropat@gmail.com বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।